• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিলিয়ন ডলার ছাড়াবে দেশের ওষুধ রপ্তানি আয়

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১২:৪০
১২তম এশিয়া ফার্মা এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে
১২তম এশিয়া ফার্মা এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠান (ছবি : সংগৃহীত)

খুব দ্রুত দেশের ওষুধ রপ্তানি আয় বিলিয়ন ডলার ছাড়াবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত ১২তম এশিয়া ফার্মা এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

তিনি বলেন, নতুন প্রযুক্তির ব্যবহার ওষুধ শিল্পে খুবই গুরুত্বপূর্ণ। এক্সপোতে নতুন প্রযুক্তি নিয়ে অনেক প্রতিষ্ঠান আসে। এর ফলে নতুন প্রযুক্তির সঙ্গে অভ্যন্তরীণ প্রতিষ্ঠানের পরিচয় হচ্ছে। প্রথম এক্সপো ফার্মা ২০০৩ সালে শুরু হয়েছিল। এ সময়ে অনেক এগিয়েছে এ শিল্প। যদি এ ধরনের এক্সপো নিয়মিত হয়, তবে শিল্প অনেক এগিয়ে যাবে।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রির সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, দিন দিন বাংলাদেশ ওষুধ শিল্পের উন্নতি ঘটছে। বর্তমানে ১৪০টি দেশে বাংলাদেশ ওষুধ রপ্তানি করছে। সরকার এ শিল্পকে অগ্রাধিকার শিল্প বলে ঘোষণা দিয়েছে। দেশের সর্ববৃহৎ এ এক্সপো আয়োজন করায় তিনি আনন্দিত। এ শিল্প এ এক্সপোর মাধ্যমে আরও এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, ১৮টি দেশের ৫০০ কোম্পানি এ এক্সপোতে অংশগ্রহণ করেছে। কিন্তু দুর্ভাগ্যবশত করোনা ভাইরাসের কারণে চায়নার অনেক কোম্পানি এ এক্সপোতে অংশগ্রহণ করতে পারেনি।

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাসের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও কক্সবাজারে অবস্থান করায় তিনি উপস্থিত হতে পারেননি। তার পক্ষে বক্তব্য রেখেছেন ভারতীয় হাইকমিশনের প্রতিনিধি।

আরও পড়ুন : গ্রামীণফোনকে আরও ১ হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ

এ দিকে ওষুধ অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বলেন, গুণগতমান নিশ্চিত করেই বিশ্বমানের ওষুধ উৎপাদন করা হয়। এজন্য উন্নত বিশ্বের অস্ট্রেলিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ বাংলাদেশ থেকে ওষুধ আমদানি করে।

তিন দিনব্যাপী আয়োজিত এ আন্তর্জাতিক প্রদর্শনী আগামী ১ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। এ এক্সপোটি বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি, সিইপি এক্সপো প্রাইভেট লিমিটেড ও অ্যালিয়েন্ট লিমিটেড ইপস ইন্তিয়া যৌথভাবে আয়োজন করেছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড