• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ভয়াল থাবার প্রধান ১০ উপসর্গ

  স্বাস্থ্য ডেস্ক

০৭ এপ্রিল ২০২০, ২১:৪৫
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

চীন থেকে দাবানলের মতো ছড়িয়ে দেশে দেশে ভয়াবহ ছোবল বসিয়েছে করোনা ভাইরাস বা কোভিড-১৯। এরই মধ্যে বিশ্বব্যাপী হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ফলে স্বাভাবিকভাবে আতঙ্কিত হয়ে পড়ছে সাধারণ মানুষ। প্রায় চার মাস আগে দেখা দেওয়া জীবননাশক এই ভাইরাসটি বশ করতে হন্যে হয়ে প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা।

ভাইরাসটি শরীরে প্রবেশের ১৪ দিন পর্যন্ত কোনো ধরনের লক্ষণ প্রকাশ করে না। এ কারণেই দ্রুত বাড়ছে এর বিস্তার। করোনায় আক্রান্তদের মাঝে ১৪ দিন পর দেখা দিতে শুরু করে জ্বর, কাশিসহ নানা উপসর্গ বা লক্ষণ। কিছু উপসর্গ সম্পর্কে ইতোমধ্যে সবার জানা হয়ে গেলেও আজকের ফিচারে তুলে আনা হয়েছে করোনা ভাইরাসে আক্রান্তের মাঝে দেখা দেওয়া প্রধান ও মূল ১০টি উপসর্গ বা লক্ষণ। যা সাহায্য করবে নিজেকে ও প্রিয়জনদের সচেতন রাখতে।

শ্বাসপ্রশ্বাসের সমস্যা

শুরুর দিকেই এই সমস্যা দেখা না দিলেও এটাই মূলত করোনা আক্রান্তদের ক্ষেত্রে প্রধান সমস্যা। কাশি ছাড়াই এই সমস্যাটি দেখা দেবে। মনে হবে বুকের ভেতরে আটকে আছে এবং ফুসফুসে পর্যাপ্ত বাতাস পৌঁছাচ্ছে না।

জ্বর

করোনা ভাইরাসে আক্রান্তের ক্ষেত্রে প্রথম লক্ষণটি হলো জ্বর আসা। তবে বেশিরভাগ শিশু ও প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি না হওয়া পর্যন্ত বোঝা যায় না। প্রিভেন্টিভ মেডিসিনের প্রফেসর ও ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের ইনফেকশাস ডিজিজ এক্সপার্ট ড. উইলিয়াম শ্যাফনার জানান, সকালের দিকে নয়, জ্বর মাপার ক্ষেত্রে বিকাল ও সন্ধ্যার আগে জ্বর মাপা সবচেয়ে সঠিক।

শুষ্ক কাশি

সাধারণ কোনো কাশি নয়, এই কাশির ক্ষেত্রে গলার ভেতর খুসখুসে ভাব অনুভূত হবে এবং গলা পরিষ্কারের জন্য কাশি দেখা দেবে। কিন্তু গলার ভেতরে কিছুই থাকবে না এবং শুষ্ক কাশি হবে।

ঠান্ডাভাব ও হাড়ে ব্যথা

মূলত রাতে ঠান্ডাভাব দেখা দেবে বেশি এবং একই সঙ্গে বাড়বে হাড়ে ব্যথাভাব। সেই সঙ্গে জ্বরও বেড়ে যাবে তুলনামূলকভাবে বেশি। অনেকের ক্ষেত্রে ঠান্ডা লাগার সমস্যা এতো বেশি দেখা দেয় যে গায়ে কাঁপুনি শুরু হয়।

বিভ্রান্তিমূলক লক্ষণ

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানাচ্ছে, করোনা ভাইরাসে আক্রান্তের ক্ষেত্রে সবচেয়ে ভয়ানক বিষয়টি হল বিভ্রান্তি তৈরিকারী শারীরিক লক্ষণ। হুট করে ঘুম থেকে উঠতে কষ্ট হওয়া, ঠোঁটের রঙ নীলাভ হয়ে আসা, বুকে ব্যথাসহ নিঃশ্বাস নিতে কষ্ট হওয়ার সমস্যাগুলো দেখা দিয়ে থাকে। এমতাবস্থায় সিডিসি পরামর্শ দিয়েছে দ্রুত করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করানোর।

পরিপাকজনিত সমস্যা

প্রথমদিকে ডায়রিয়ার সমস্যাটিকে করোনা ভাইরাসের লক্ষণ হিসেবে গুরুত্ব দেওয়া না হলেও, নানা পরীক্ষা ও গবেষণার ফলে এই ধারণায় পরিবর্তন এসেছে। যেহেতু এখন এই ভাইরাসটি নিয়ে বহু পরীক্ষা করা হচ্ছে, দেখা গেছে পেটের এই সমস্যাটিও এর মাঝে অন্তর্ভুক্ত।

পিংক আই

চীন, দক্ষিণ কোরিয়াসহ বেশ কিছু দেশের গবেষণা থেকে দেখা গেছে ১ থেকে ৩ শতাংশ করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের মাঝে ‘Conjunctivitis’ এর সমস্যা দেখা দেয়, যা সাধারণ ও প্রচলিত ভাষায় পিংক আই নামে পরিচিত।

গন্ধ ও স্বাদ না পাওয়া

হালকা থেকে মাঝারি ধরনের করোনা ভাইরাসে আক্রান্তের ক্ষেত্রে স্বাদ ও গন্ধ পাওয়ার ক্ষমতা লোপ পাওয়াকে ধরা হচ্ছে এই ভাইরাসের প্রাথমিক লক্ষণ হিসেবে। গন্ধ ও স্বাদ না পাওয়ার সমস্যাটিকে বলা হয় অ্যানোজমিয়া (Anosmia)।

অবসন্নতা

নোভেল করোনা ভাইরাসের ক্ষেত্রে প্রচণ্ড মাত্রায় অবসন্নভাবকে প্রাথমিক লক্ষণ হিসেবে ধরা হচ্ছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক গবেষণায় দেখেছে, ৬ হাজার জনের মধ্যে অন্তত ৪০ শতাংশ করোনায় আক্রান্ত রোগী শারীরিক অবসন্নতা বোধ করেছে।

আরও পড়ুন : বিশ্বে ভাইরাস ছড়িয়েছে চীন, মার্কিন সিনেটরের হুঁশিয়ারি

মাথাব্যথা, গলা ব্যথা ও নাক বন্ধ

ডব্লিউএইচওর তথ্যানুসারে ৬ হাজার রোগীর মধ্যে অন্তত ১৪ শতাংশ ক্ষেত্রে চীনে করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে মাথা ও গলাব্যথার সমস্যা এবং ৫ শতাংশ ক্ষেত্রে নাক বন্ধের সমস্যা দেখা গেছে। তবে এই লক্ষণ খুব একটা কমন নয় এবং এটি সাধারণ ফ্লুজনিত সমস্যাতেও দেখা দিতে পারে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড