• বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা রুখতে গোমূত্রের হ্যান্ড স্যানিটাইজার, গোবরের সাবান!

  অধিকার ডেস্ক

১৭ মার্চ ২০২০, ১১:৪০
সাবান
ছবি : সংগৃহীত

করোনা ভাইরাস (কোভিড-১৯) আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এরই মধ্যে ১১৬ দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। দিন দিন বাড়ছে আক্রান্ত রোগী আর মৃতের সংখ্যাও। করোনা থেকে নিজেদের বাঁচাতে বারবার হাত ধোয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। আর তাই হ্যান্ড স্যানিটাইজারের পেছনে ছুটছেন সবাই।

এমন পরিস্থিতিতে ভারতে বাজারে এলো গোমূত্র দিয়ে তৈরি করা বিশেষ ‘কাউপ্যাথি স্যানিটাইজার’। করোনার সংক্রমণ ঠেকাতে তরল এই সাবানের বিক্রিও বেড়েছে হু হু করে। এছাড়া একাধিক ই-কমার্স সাইটে বিক্রি হচ্ছে গোমূত্রের হ্যান্ড স্যানিটাইজার এবং ঘুঁটে (গরুর গোবর) দিয়ে তৈরি সাবান।

এর আগে, গোমূত্র পানের পার্টির আয়োজন করেছিল হিন্দু মহাসভা। বেশ কয়জন বিজেপি নেতা ও হিন্দু মহাসভা করোনা রুখতে গোমূত্র পানের পরামর্শ দিয়েছেন। তার মধ্যেই বাজারে আসলো বিশেষ এই হ্যান্ড স্যানিটাইজার।

আরও পড়ুন : সেল্ফ কোয়ারেন্টাইনের মাধ্যমে থাকুন সুরক্ষিত

গত কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বেড়েছে গোমূত্র দিয়ে তৈরি এই তরল সাবানের দাম। সে সঙ্গে বাড়ছে ঘুঁটে দিয়ে তৈরি সাবানের দামও। গোমূত্র দিয়ে তৈরি ৫০ মিলিলিটারের ২টি হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাচ্ছে ১০০ রুপিতে। অনলাইনে ২১০ রুপি মিলছে গরুর গোবর থেকে তৈরি সাবান।

তবে গোমূত্র বা গোবর থেকে তৈরি এসব পণ্য করোনার সংক্রমণ কতটা আটকাবে বা আদৌ আটকাতে পারবে কি না তা নিয়ে সন্দেহ রয়েই যাচ্ছে।

ওডি/এনএম

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড