• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫০০ চাকরি প্রার্থীর ২৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক চক্র

  অধিকার ডেস্ক    ২১ এপ্রিল ২০১৯, ১১:০১

রাজধানীতে আটক প্রতারক চক্রের সদস্যরা।

সশস্ত্র বাহিনীতে চাকরি প্রত্যাশীদের টার্গেট করে চাকরি পাইয়ে দিতে ভুয়া চুক্তিপত্র করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র। চাকরির দেখা তো তারা পাননি মাঝ থেকে টাকাও ফেরত না পেয়ে পথে বসছে ভুক্তভোগীরা।

শনিবার (২০ এপ্রিল) রাজধানী ঢাকার মোহাম্মদপুরে বছিলা গার্ডেন সিটি মোহাম্মদিয়া বেকারি সংলগ্ন একটি বাড়ি থেকে এমনই এক প্রতারক চক্রের সদস্য নজরুল ইসলাম ওরফে মানিক (৫৩), ফারুক হাসান (৩৮), আবুল কাশেম (৬০), সাইফুল ইসলাম (২৫) ও মাসুদ রানা (৩২) নামে পাঁচজনকে আটক করেছে র‌্যাব-২ এর একটি দল।

সেনা ও নৌবাহিনীর অফিসার পরিচয়ে এই প্রতারক চক্র পরিচালনা করে আসছিলেন সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত নজরুল ও নৌবাহিনী থেকে চাকরিচ্যুত মাসুদ রানাসহ বেশ কয়েকজন। চাকরি দেয়ার নামে প্রতারক চক্রটি গত চার বছরে পাঁচ শতাধিক চাকরিপ্রত্যাশীর কাছ থেকে প্রায় ২৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে র‍্যাবের জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে তারা।

র‌্যাব-২ এর অধিনায়ক বরাবর অভিযোগ করে বেশ কয়েকজন ভুক্তভোগী জানান, সামরিক বাহিনীর নিয়োগ পরীক্ষার জন্য কিছু প্রশ্নপত্র ও সমাধান দিয়ে স্ট্যাম্প ও নন-জুডিশিয়াল স্ট্যাম্পে ৮ লাখ টাকা দিতে চুক্তিপত্র স্বাক্ষরের প্রস্তাব দেয় প্রতারক চক্র। নিয়োগপত্র পেলে ৪ লাখ এবং চাকরিতে যোগদানের পর বাকি ৪ লাখ টাকা পরিশোধের শর্তে জামানত হিসেবে চেক ও স্ট্যাম্প জমা রাখতে বলা হয়।

এরপরে তাদের কার্যক্রমের বিষয়টি সন্দেহজনক হওয়ায় র‌্যাবের কাছে ব্যবস্থা নেওয়ার জন্যে অনুরোধ জানায় ভুক্তভোগীরা।

ভুক্তভোগীদের কাছ থেকে পাওয়া আবেদনের পরে অনুসন্ধানে নামে র‍্যাব। এরপরে তথ্য-প্রযুক্তি প্রয়োগ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযোগের সত্যতা পাবার পর শনিবার (২০ এপ্রিল) ঢাকার মোহাম্মদপুরে বছিলা গার্ডেন সিটি মোহাম্মদিয়া বেকারি সংলগ্ন একটি বাড়ি থেকে চক্রের সদস্য নজরুল ইসলাম ওরফে মানিক (৫৩), ফারুক হাসান (৩৮), আবুল কাশেম (৬০), সাইফুল ইসলাম (২৫) ও মাসুদ রানা (৩২) নামে পাঁচজনকে আটক করে র‌্যাব-২ এর একটি দল।

প্রতারক চক্রের কাছ থেকে এ সময় বিভিন্ন ব্যাংকের ৪ কোটি ৯৮ লাখ ৫৩ হাজার ৮০ টাকার ৮৬টি চেক, সেনাবাহিনীতে চাকরির ভুয়া নিয়োগপত্র ৬২টি ৩০০ টাকা মূল্যের স্বাক্ষরিত কিন্তু অলিখিত নন-জুডিসিয়াল স্ট্যাম্প এবং প্রতারণার কাজে ব্যবহৃত ১০টি মোবাইল জব্দ করা হয়।

প্রতারকরা নিজেদের কখনও মেজর, ক্যাপ্টেন, ডিবি, পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর ভুয়া পরিচয় দিয়ে প্রতারণা করে আসছিল বলে জানান র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার (এসপি) মুহাম্মদ মহিউদ্দিন ফারুকী।

র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার (এসপি) মুহাম্মদ মহিউদ্দিন ফারুকী বলেন, সামরিক বাহিনীতে চাকরিপ্রত্যাশীদের সঙ্গে সেনা, নৌ ও বিমান বাহিনীর কর্মকর্তা-কর্মচারীর পরিচয়ে প্রতারণার ফাঁদ পেতে তারা বিগত ৪/৫ বছর যাবত মোটা অংকের ব্যাংক চেক, স্বাক্ষরিত (অলিখিত/লিখিত) স্ট্যাম্প ও নগদ টাকা নিয়ে প্রতারণা করে আসছিল।

তিনি আরও বলেন, আটকদের মধ্যে নজরুল সেনাবাহিনীর এবং মাসুদ রানা নৌবাহিনীর চাকরিচ্যুত সদস্য। তারা নিজেদের সামরিক বাহিনীর অফিসার হিসাবে পরিচয় দিয়ে সাইদুর, ফারুক ও কাশেমসহ ৯/১০ জনের একটি দালাল চক্রের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্ত হতে চাকরি প্রার্থীদের সংগ্রহ করে প্রতারণার মাধ্যমে নগদ টাকা, ব্যাংক চেক এবং স্ট্যাম্পে স্বাক্ষর করিয়ে নেন।

আটক সাইদুল ও মাসুদ রানা জিজ্ঞাসাবাদে জানায়, সরকারি চাকরিপ্রত্যাশীদের সঙ্গে প্রতারণা করে গত ৪/৫ বছরের পাঁচ শতাধিক লোকের কাছে থেকে তারা হাতিয়ে নিয়েছেন প্রায় ২৫ কোটি টাকা। এছাড়া কখনও আগাম হাতে তুলে দেন ভুয়া নিয়োগপত্রও। এরপর চাকরিপ্রত্যাশীদের সঙ্গে চুক্তিপত্র করেন। নেন নগদ টাকা।

এছাড়া প্রতারক চক্রের সদস্যরা আরও জানান, ভুক্তভোগী পরিবার যাতে আইনগত ব্যবস্থা গ্রহণ না করতে পারে সেজন্য তাদের কাছ থেকে নেয়া ব্যাংক চেক ও নন জুডিসিয়াল স্ট্যাম্পকে জিম্মি হিসেবে ব্যবহার করা হয়।

এসপি মুহাম্মদ মহিউদ্দিন ফারুকী বলেন, প্রতারণার মাধ্যমে সামরিক বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ণের চেষ্টার অপরাধে আটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। পাশাপাশি পলাতকদের ধরতে চলছে অভিযান।

ওডি/এসএস

অপরাধের সূত্রপাত কিংবা ভোগান্তির কথা জানাতে সরাসরি দৈনিক অধিকারকে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড