• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমি আর বাঁচতে চাই না: হাইকোর্টে শতবর্ষী রাবেয়া

  নিজস্ব প্রতিবেদক

২৬ জুন ২০১৯, ১৬:৩১
শতবর্ষী রাবেয়া খাতুন
শতবর্ষী রাবেয়া খাতুন (ছবি : সংগৃহীত)

শতবর্ষী রাবেয়া খাতুনের বিরুদ্ধে চলা একটি মামলা ৩ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে মামলার বিচারকাজ পরিচালনা করায় ঢাকার ট্রাইব্যুনাল-২ এর বিচারককে তলব করা হয়েছে। ওই বিচারককে আগামী ৩ জুলাই হাইকোর্টে সশরীরে উপস্থিত থাকতে বলা হয়েছে।

বুধবার (২৬ জুন) দুই সদস্যের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আইনজীবী আশরাফুল আলম নোবেল এ তথ্য জানান। তিনি রাবেয়া খাতুনের পক্ষে মামলা পরিচালনা করেন।

প্রায় ১৮ বছর আগে অস্ত্র ও গুলি উদ্ধারের ঘটনায় রাবেয়া খাতুনের বিরুদ্ধে মামলা হয়। ওই মামলায় হাজিরা দিতে এ বৃদ্ধ লাঠিতে ভর দিয়ে আজ হাইকোর্টে আসেন। তাকে হাত ধরে নিয়ে আসেন তার নাতি আলমগীর হোসেন।

এ সময় তিনি বলেন, ‘পুলিশরে মোরব্বা বানাই খাওয়াইছি, শরবত খাওয়াইছি। তাও মামলায় আমাকে আসামি বানাইছে। আমার বাঁচার আর ইচ্ছা নাই, আমি মরতে চাই। অনেক দিন ধরে হাজিরা দিই। আদালত মামলা থেকে আমাকে খালাসও দেয় না, শাস্তিও দেয় না।’

বৃদ্ধ রাবেয়ার বিষয়টি নিয়ে চলতি বছরের ২০ এপ্রিল দেশের একটি শীর্ষ জাতীয় দৈনিক প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনটি যুক্ত করে সুপ্রিমকোর্টের আইনজীবী মো. আশরাফুল আলম ২৮ এপ্রিল হাইকোর্টে একটি আবেদন করেন। এর শুনানি গ্রহণে ৩০ এপ্রিল হাইকোর্ট রাবেয়া খাতুনের বিরুদ্ধে থাকা মামলাটির কার্যক্রম স্থগিত করেন। মামলার নথি তলবের পাশাপাশি নিম্ন আদালতে থাকা মামলাটি কেন বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দেওয়া হয়।

এরপর গত ১৫ মে হাইকোর্ট এক আদেশে ২৬ জুন রাবেয়ার উপস্থিতি নিশ্চিত করতে তার আইনজীবীকে নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় আজ রাবেয়া খাতুন আদালতে হাজির হন।

আইনজীবী আশরাফুল বলেন, অবৈধ অস্ত্র ও গুলি নিজ হেফাজতে রাখার অভিযোগে ২০০২ সালে মামলাটি দায়ে হয়। আসামি করা হয় রাবেয়াসহ তিনজনকে। মামলায় রাবেয়ার বয়স দেখানো হয় ৬০ বছর। মামলার নথি অনুযায়ী রাবেয়ার বর্তমান বয়স ৭৭ বছর। তবে রাবেয়ার ও তার পরিবারের দাবি, তার বর্তমান বয়স ১০৪ বছর।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড