• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উচ্চ আদালতে বিআরটিএর পরিচালক

  অধিকার ডেস্ক

২৪ জুন ২০১৯, ১১:২৫
হাইকোর্ট
ফাইল ছবি

ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সহীন ড্রাইভারদের তথ্যসহ ব্যাখ্যা দিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই রাব্বানী হাইকোর্টে উপস্থিত হয়েছেন। সোমবার (২৪ জুন) সকাল ১০টা ৩০ মিনিটে তিনি আদালত প্রাঙ্গণে উপস্থিত হন।

মেগা সিটি ঢাকার সড়কে ফিটনেসবিহীন ৭০ হাজার গাড়ি চলাচলের কারণ ব্যাখ্যা দিতে তাকে আজ উচ্চ আদালতে তলব করা হয়েছিল। মার্চ মাসের ২৭ তারিখে হাইকোর্ট এই তলব করেছিলেন। এ বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য প্রথমে এপ্রিল মাসের ৩০ তারিখ নির্ধারণ ছিল। এরপর ওই দিন পরিবর্তন করে তাকে আজ সোমবার স্বশরীরে হাজির হয়ে এর ব্যাখ্যা দিতে বলা হয়।

একটি ইংরেজি জাতীয় দৈনিকের প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে উচ্চ আদালতের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ সুয়োমুটো (স্বপ্রণোদিত) হয়ে বিআরটিএর পরিচালক এই তলব করেছিলেন।

এ ছাড়া ওইদিন ফিটনেস ও রেজিস্ট্রেশনবিহীন গাড়ি ও ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর বিষয়ে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করে আদালত।

এছাড়া পাশাপাশি আরও একটি রুল জারি করে আদালত। রুলে সংবিধানের ৩২ নম্বর অনুচ্ছেদের আলোকে বেঁচে থাকার অধিকার বাস্তবায়নে কেন মোটর ভেহিকল অধ্যাদেশ ১৯৮৩ এর বিধানগুলো সঠিকভাবে পালনের জন্য নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

২৮ দিনের মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের আইজি, চেয়ারম্যান (বিআরটিএ), ঢাকার ডিসি ট্রাফিক (উত্তর ও দক্ষিণ), বিআরটিএ পরিচালককে (রোড নিরাপত্তা) আদালতের দেওয়া রুলের জবাব দিতে বলা হয়েছিল।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড