• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুল চিকিৎসায় মৃত্যুতে কোটি টাকা ক্ষতিপূরণ কেন নয় : হাইকোর্ট

  অধিকার ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ১৯:০০

হাইকোর্ট
হাইকোর্ট। (ফাইল ছবি)

কিডনি প্রতিস্থাপনের সময় ভুল চিকিৎসায় চলচ্চিত্র নির্মাতা রফিক শিকদারের মায়ের মারা যাওয়ার ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ কেন নয় তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এছাড়াও কিডনি অপারেশনে সম্পৃক্ত চিকিৎসকদের পেশাগত লাইসেন্স বাতিলের কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (২০ নভেম্বর) এ আদেশ দেন।

চিকিৎসা করাতে গিয়ে কিডনি কেটে ফেলে রওশন আরার মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করে মানবাধিকার বিষয়ক সংগঠন আইন ও সালিশ কেন্দ্র।

অ্যাডভোকেট এম. আসাদুজ্জামান, আইনজীবী মো. আনিসুল হাসান ও মো. শাহীনুজ্জামান আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন।

এ ব্যাপারে আইনজীবী আসাদুজ্জামান বলেন, এ ঘটনায় এক কোটি টাকা ক্ষতিপূরণের পাশাপাশি বেশ কয়েকটি রুল দিয়েছেন। এর মধ্যে কিডনি অপসারণ কেন বেআইনি ঘোষণা করা হবে না, এর সঙ্গে সম্পৃক্ত চিকিৎসকদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আগামী ৪ সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ আটজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ঘটনার বিবরণে জানা যায়, চলচ্চিত্র নির্মাতা রফিক শিকদারের মায়ের অসুস্থ কিডনি কেটে ফেলতে গিয়ে সুস্থ কিডনিও কেটে ফেলেছেন ডাক্তার। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) কর্মরত অভিযুক্ত ওই ডাক্তারের নাম হাবিবুর রহমান দুলাল। তিনি ইউরোলজি বিভাগের অধ্যাপক।

ভুল চিকিৎসায় নিজের মায়ের দুটি কিডনি হারানোর ঘটনাকে কেন্দ্র করে প্রধানমন্ত্রীর কাছে বিচার দাবি করেন পরিচালক রফিক শিকদার। তার অভিযোগ, মায়ের একটি কিডনিতে অপারেশন করতে গিয়ে ভালো কিডনিও কেটে ফেলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক।

তার দাবি, চিকিৎসক হাবিবুর রহমান লিখিতভাবে অপরাধ স্বীকার করে তাদের সঙ্গে চুক্তি করেন যে, নিজ খরচে তিনি কিডনি প্রতিস্থাপন করে দেবেন। কিন্তু তিনি কালক্ষেপণ করেছেন। অন্যদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউয়ের লাইফ সাপোর্টে কোমায় ফেলে রাখেন মাকে। সেখানে মায়ের মৃত্যু হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড