• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জীবনরক্ষাকারী ওষুধ সহজলভ্য করার নির্দেশ

  আদালত প্রতিবেদক

১৮ অক্টোবর ২০২০, ২১:২৭
হাইকোর্ট
হাইকোর্ট (ছবি: সংগৃহীত)

জীবনরক্ষাকারী যেসব ওষুধের পর্যাপ্ত উৎপাদন ও বাজারে সরবরাহ নেই, সেসব ওষুধের সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসন অধিদপ্তরকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

রবিবার (১৮ অক্টোবর) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট পারভিন আক্তার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। জানুয়ারিতে এ বিষয়ে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. সিরাজুল ইসলাম।

রিটকারী আইনজীবী লিভার ও ডায়াবেটিস রোগের জন্য কার্যকর ডেলিপিট-৩০০ ওষুধ খুঁজে বাজারে পাননি। পরে এ ঘটনায় তিনি ওষুধ প্রশাসন অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ দেন। নোটিশের জবাব পেলেও তা যথাযথ মনে না হওয়ায় তিনি হাইকোর্টে রিট দায়ের করেন।

রিট আবেদনে বলা হয়েছে, জীবনরক্ষাকারী ওষুধের কৃত্রিম সঙ্কট তৈরি করে এবং ওষুধ প্রশাসনের নিষ্ক্রিয়তার পরিপ্রেক্ষিতে কিছু সিন্ডিকেট ওষুধের মূল্য বাড়াতে কাজ করে যাচ্ছে। তাই বাজারে জীবনরক্ষাকারী সব ওষুধের সরবরাহ নিশ্চিত করার নির্দেশনা চেয়ে তিনি হাইকোর্টে রিট করেন।

রিটে স্বাস্থ্য সচিব, ন্যাশনাল ড্রাগ অ্যাডভাইজারি কাউন্সিল, বাংলাদেশ ফার্মাসিউটিক্যালস অ্যাসোসিয়েশন, স্কয়ার হাসপাতালের এমডি, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড