• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কারাগারে চাপ বাড়ছে

  আদালত প্রতিবেদক

৩১ মার্চ ২০২০, ১৪:০৬
কারাগার
কারাগার (ছবি : প্রতীকী)

করোনা পরিস্থিতি দেশে সাধারণ ছুটিতেও গ্রেফতার কার্যক্রম থেমে নেই। এ অবস্থায় কারাগার থেকে কোনো বন্দি মুক্তি না পেলেও প্রতিদিনই বাড়ছে এ সংখ্যা। ধারণ ক্ষমতার দ্বিগুণ কারাবন্দি নিয়ে করোনায় এমনিতেই স্বাস্থ্য সুরক্ষা নিয়ে চিন্তিত কারা কর্তৃপক্ষ। তার উপর সরকার ঘোষিত ছুটির কারণে আদালত বন্ধ থাকায় হচ্ছে না কারাবন্দি আসামিদের জামিন শুনানিও।

জানা যায়, ঢাকার ম্যাজিস্ট্রেট আদালত, দায়রা জজ আদালত ও হাইকোর্ট বিভাগ থেকে জামিন নিয়ে প্রতিদিন কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে প্রায় ১০০ থেকে ১৫০ জন বন্দি মুক্তি পান। ছুটির আগে কেন্দ্রীয় কারাগার থেকে প্রতিদিন গড়ে ৩০০ থেকে ৪০০ জনও মুক্তি পেয়েছেন। 

তার বিপরীতে স্বাভাবিক সময়ে প্রতিদিন কারাগারে যান ১০০ থেকে ১৫০ জন। কেন্দ্রীয় কারাগারে এখন বন্দির সংখ্যা সাড়ে ৯ হাজারের মতো। যেখানে কারাগারে ধারণ ক্ষমতা ৪ হাজার ৫৯০ জন। 

শুধু নতুনভাবে গ্রেফতার বা আটক আসামিদের ২৪ ঘণ্টার মধ্যে হাজিরের বাধ্যবাধকতা রক্ষায় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে প্রতিদিন দুজন বিচারক বসেন। তারা বিভিন্ন থানায় গ্রেফতার বা আটকদের জামিন আবেদন নিষ্পত্তি করেন।

কিন্তু কারাবন্দি আসামিদের জামিন আবেদন নিষ্পত্তির জন্য কোনো আদালত ছুটিতে বসছে না। তাই কারাগারে প্রতিদিনই বন্দির সংখ্যা বাড়ছে। ছুটির মেয়াদ বাড়লে কারাগারে এই চাপ আরও বাড়ার আশঙ্কা করছে কারা কর্তৃপক্ষ। বন্দিদের এই চাপ সামলানো ও করোনা আতঙ্কে তাদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি এখন ভাবাচ্ছে কারা কর্তৃপক্ষকে।

এ অবস্থায় কারাবন্দিদের জামিন আবেদন নিষ্পত্তি অব্যাহত রাখলে কিছু বন্দি মুক্তি পেতেন। যাতে কিছুটা সুবিধা হতো বলে মনে করছে কারা কর্তৃপক্ষ। তাই কারাবন্দি আসামিদের জামিন শুনানি অব্যাহত রাখা উচিত বলে মনে করছেন কেরাণীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ইকবাল কবির চৌধুরী।

আরও পড়ুন : কারাগারে বন্দি মা : জেলগেটে দুই সন্তানের অপেক্ষা

ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান সংবাদ মাধ্যমকে বলেন, বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি বিবেচনায় আমরা বার থেকে জামিন ও নিষেধাজ্ঞার শুনানি চালু রাখতে বলেছিলাম। তবে সরকার ছুটি ঘোষণা করায় তা আর সম্ভব হয়নি। এখন বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তা আমাদের মানতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড