• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা জরিমানা

  আদালত প্রতিবেদক

২০ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩৯
হাইকোর্ট
ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশনা না মেনে নির্ধারিত সংখ্যার বেশি শিক্ষার্থী ভর্তি করায় সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আদালত। এই অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) উচ্চ আদালতের আদেশের বিরুদ্ধে বার কাউন্সিলের করা আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় এই জরিমানা করা হয়। জরিমানার অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দেওয়ার নির্দেশও দিয়েছে হাইকোর্ট।

বার কাউন্সিলের পক্ষের আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, জরিমানার অর্থ বার কাউন্সিলে জমা দিতে বলা হয়েছে।

অন্যদিকে হাইকোর্টে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী আশিক আল জলিল।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) একই কারণে সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আদালত। একই সঙ্গে জরিমানার অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দিতে বলা হয়েছে।

জানা গেছে, ছয় বছর আগে ২০১৪ সালে ইউজিসি সিদ্ধান্ত নেয় আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না। তবে এই সিদ্ধান্ত পালন না করে সাউথইস্ট বিশ্ববিদ্যালয় ৮৬ শিক্ষার্থী আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বার কাউন্সিলে তালিকা পাঠায়। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলোর সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী সংস্থা ইউজিসির আদেশ অমান্য করায় এসব শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন না দেওয়ার সিদ্ধান্ত নেয় বার কাউন্সিল।

আরও পড়ুন : খালেদার জামিন শুনানি ২৩ ফেব্রুয়ারি

এর পরিপ্রেক্ষিতে পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড পেতে কয়েকজন শিক্ষার্থী উচ্চ আদালতে রিট করেন। পরে হাইকোর্ট রুল দিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। কিন্তু বার কাউন্সিল এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে। আজ বিষয়টি নিষ্পত্তি করে জরিমানার এই আদেশ দেওয়া হয়।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড