• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা

  নিজস্ব প্রতিবেদক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৬
জরিমানা
হাইকোর্ট ভবন (ছবি : সংগৃহীত)

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশনা না মেনে নির্ধারিত সংখ্যার বেশি শিক্ষার্থী ভর্তি করায় সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন হাইকোর্ট।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় এই জরিমানা করা হয়। জরিমানার অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দেওয়ার নির্দেশও দিয়েছে হাইকোর্ট।

জরিমানার অর্থ কোনোভাবেই শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া যাবে না বলেও আদেশে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকেই এই অর্থ প্রদান করতে হবে।

এর আগে বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নিতে সিটি ইউনিভার্সিটির ২৫ শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন। রিটের প্রেক্ষিতে গত ২৪ অক্টোবর হাইকোর্ট রুল দেন। একই সঙ্গে ২৫ শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন কার্ড প্রদান ও পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়ার নির্দেশ প্রদান করেন।

হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) আবেদনের শুনানির জন্য সেটি আপিল বিভাগে ওঠে। আপিল বিভাগ সিটি ইউনিভার্সিটির উপাচার্যকে আজ (বুধবার) আদালতে আসতে বলেন।

আপিল বিভাগের আদেশ অনুযায়ী, বুধবার সিটি ইউনিভার্সিটির উপাচার্য আদালতে হাজির হন। এরপর আদালত তার বক্তব্য শোনেন। আদালতে শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন। বার কাউন্সিলের পক্ষে ছিলেন এ ওয়াই মশিউজ্জামান ও রবিউল হাসান।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড