• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিসিএসে আবেদনের সর্বোচ্চ বয়স নিয়ে হাইকোর্টের রুল

  নিজস্ব প্রতিবেদক

১৬ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩৫
সরকারি
বাংলাদেশ সরকারি কর্ম কমশিন ভবন (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (বিসিএস) পরীক্ষায় আবেদনের সর্বোচ্চ বয়সসীমা নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে বিসিএসের বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিমালা ২০১৪-এর ১৪ বিধি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আইন সচিব, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান, জনপ্রশাসন সচিব, শিক্ষা সচিব ও মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ২৬ জানুয়ারি ৩০ বছর অতিক্রম হয়ে যাওয়ায় বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত বিজিত শিকদারসহ পাঁচ শিক্ষার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী এবিএম আলতাফ হোসেন এ রিট দায়ের করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এবিএম আলতাফ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

বাংলাদেশ সিভিল সার্ভিস বিধিমালা (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪ এর ১৪ (১) বলা হয়েছে, কমিশন যে মাসে বিসিএস পরীক্ষার বিজ্ঞাপন জারি করবে ওই মাসের প্রথম তারিখে কোনো প্রার্থীর বয়স ২১ বছরের নিচে বা ৩০ বছরের ঊর্ধ্বে হলে তিনি ওই পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন না।

আরও পড়ুন : ঘুষের মামলায় সিনহাকে অব্যাহতি

অপরদিকে, ত্রয়োদশ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (১৩শ বিজেএস) পরীক্ষা ২০১৯-এর বিজ্ঞপ্তির ৪ নম্বর কলামে বলা হয়, প্রার্থীর বয়স অনধিক ৩২ বছর। প্রার্থীর বয়স বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

আইনজীবী এবিএম আলতাফ হোসেন বলেন, জুডিশিয়াল সার্ভিস কমিশনের পরীক্ষায় প্রার্থীরা ৩২ বছর পর্যন্ত পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন। অথচ সাধারণ বিসিএসে অংশগ্রহণকারী ৩০ বছর পর্যন্ত সুযোগ পাবেন। এটা সংবিধানের সঙ্গে সাংর্ঘষিক। তাই চাকরিতে প্রবেশের ক্ষেত্রে যেন সবার সমান অধিকার নিশ্চিত হয়, সেই জন্য এ রিট দায়ের করা হয়। শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড