• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওশাবার মামলা স্থগিত

  নিজস্ব প্রতিবেদক

২০ নভেম্বর ২০১৯, ১৭:১৫
কাজী নওশাবা আহমেদ
অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ (ফাইল ফটো)

অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে দায়েরকৃত মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। পাশাপাশি মামলাটি কেন বাতিল হবে না, তা জানতে চেয়ে আদালত রুল জারি করেছেন।

বুধবার (২০ নভেম্বর) বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি মো. রেজাউল হকের বেঞ্চ এ রায় দেন।

ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া আদালতে আবেদনের পক্ষে ছিলেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিনুর রহমান চৌধুরী টিকু রাষ্ট্রপক্ষে ছিলেন।

সাংবাদিকদের ব্যারিস্টার জ্যোর্তিময় বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে ২০১৮ সালের ৫ আগস্ট তথ্য প্রযুক্তি আইনে অভিনেত্রী নওশাবার বিরুদ্ধে মামলা হয়। কিন্তু তথ্য প্রযুক্তি আইন বিলুপ্ত হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ কার্যকর হয় ওই সালের ৮ অক্টোবর। নতুন আইনের ৬১ ধারা মতে তথ্য প্রযুক্তি আইনের কোনো মামলা বিচারাধীন থাকলে তা ডিজিটাল নিরাপত্তা আইনেও চলবে। কিন্তু ২০১৯ সালের ৩০ এপ্রিল এ মামলার অভিযোগপত্র দেওয়া হয়, আমলে নেওয়া হয় ৩ সেপ্টেম্বর। তাই এ মামলার কার্যক্রম অবৈধ। এ কারণে মামলাটি বাতিল চেয়ে আবেদন করা হয়। আবেদনে আদালত ছয় মাসের স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছেন।

২০১৮ সালের ৪ আগস্ট নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলার সময় ফেসবুক লাইভে গুজব সৃষ্টির অভিযোগে নওশাবা আটক হন। ৫ আগস্ট তার বিরুদ্ধে মামলা হয়। পরে এ মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড