• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিভীষিকাময় আর্টিজান হামলার রায়ের তারিখ ঘোষণা

  নিজস্ব প্রতিবেদক

১৭ নভেম্বর ২০১৯, ১৭:০২
হলি আর্টিজান
ছবি : সংগৃহীত

ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় বিভীষিকাময় জঙ্গি হামলা মামলার রায়ের দিন ঘোষণা করেছেন আদালত। ২৭ নভেম্বর এ মামলার রায় ঘোষণা করা হবে।

আসামি ও রাষ্ট্র পক্ষের যুক্তিতর্ক শেষে রবিবার (১৭ নভেম্বর) দুপুরে রায়ের দিন ঠিক করেন সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান।

এ মামলার আসামিরা হলেন— হাদিসুর রহমান সাগর, তিনি অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা। আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, তিনি বাংলাদেশি বংশোদ্ভুত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী। মিজানুর রহমান ওরফে বড় মিজান, তিনি নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান। আবদুস সবুর খান ওরফে হাসান ওরফে সোহেল মাহফুজ, তিনি এ হামলার অন্যতম পরিকল্পনাকারী। এছাড়া জঙ্গী রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ।

গত ৭ নভেম্বর এ মামলার রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক শেষ হয়। ওই দিন রাষ্ট্রপক্ষ আসামি সবার ফাঁসির দাবি জানায়।

২০১৬ সালের ১ জুলাই রাতে আর্টিজানে ভয়াবহ জঙ্গী হামলা হয়। ওই হামলায় ইতালির ৯ নাগরিক, জাপানের ৭ নাগরিক, ভারতের ১ নাগরিক ও ২ বাংলাদেশির মৃত্যু হয়। সারা রাত জঙ্গি হামলার পর সকালে সেনাবাহিনীর অপারেশন সার্চ লাইটের মাধ্যমে এর সমাপ্তি হয়। পরে সেখানে ৫ জঙ্গি ও রেস্তোরাঁর প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড