• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফণীর প্রভাবে কুয়াকাটায় বৃষ্টিপাত, সমুদ্রে উত্তাল ঢেউ

  অধিকার ডেস্ক    ০৩ মে ২০১৯, ০৬:১৪

কুয়াকাটা
কুয়াকাটার সড়কে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। (ছবি : সংগৃহীত)

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ফণী এরইমধ্যে আঘাত হেনেছে ভারতের ওড়িষ্যা উপকূলে। এবার ঝড়টি ধীরে ধীরে এগিয়ে আসছে বাংলাদেশের দিকে। মূলত এর প্রভাবে গত বৃহস্পতিবার (২ মে) রাত ২টা ৪০ মিনিট থেকে উপকূলীয় অঞ্চল কুয়াকাটায় ঝড়ো হাওয়ার পাশাপাশি শুরু হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। একইসঙ্গে সমুদ্রের ঢেউয়ের উচ্চতাও অনেকটা বৃদ্ধি পেয়েছে। এতে আশপাশের নদীগুলোতেও পড়েছে এর প্রভাব।

আবহাওয়া বিভাগ জানায়, অঞ্চলটিতে ঝড়ের সম্পূর্ণ প্রভাব শুক্রবার (৩ মে) সকাল থেকে শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। তখন সাগরের ঢেউ বড় হওয়ার পাশাপাশি ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের মাত্রাও বৃদ্ধি পাবে।

এদিকে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, বৃহস্পতিবার সকাল থেকে সারাদিন সাগর শান্ত থাকলেও সন্ধ্যা হওয়ার সঙ্গে সঙ্গে কুয়াকাটা সংলগ্ন সাগরে ঢেউ ক্রমশ উত্তাল হতে থাকে। একইসঙ্গে সৈকতে আছড়ে পড়ে বড় বড় আকারের ঢেউ। গভীর সমুদ্র থেকে ইতোমধ্যে মাছধরার ট্রলার এবং নৌকাগুলো একে একে তীরে ফিরতে শুরু করেছে।

তাছাড়া ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই সেসব অঞ্চলে বসবাসরত লোকজনকে সেখান থেকে দ্রুত আশ্রয়কেন্দ্রে চলে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। এর জন্য মূলত পর্যাপ্ত সংখ্যক সাইক্লোন শেল্টারকে পুরোপুরি প্রস্তুত রাখা হয়েছে।

অপরদিকে কুয়াকাটায় হোটেল বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্টরা জানান, আবহাওয়ার ৭ নম্বর বিপদ সংকেত শোনা মাত্রই বেশিরভাগ পর্যটক তাদের হোটেলের বুকিং বাতিল করে বিকালের মধ্যেই নিজ গন্তব্যে ফিরে গেছেন। আর এখনও যারা এখানে অবস্থান করছেন তারা আগামীকাল সকালের মধ্যেই চলে যাবেন।

পটুয়াখালী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মো. রাহাত হোসেন বলেন, ‘বৃহস্পতিবার রাত ৯টার তথ্যমতে, ঘূর্ণিঝড় ফণী পায়রা সমুদ্রবন্দর থেকে প্রায় ৭৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে প্রায় ৭২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও কক্সবাজার সমুদ্রবন্দর থেকে মোট ৮২৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিম দিকে অবস্থান করছে।’

তিনি আরও বলেছিলেন, ‘যা ক্রমশ এসব বন্দরগুলোর দিকে এগিয়ে আসছে। যদিও বাংলাদেশের পুরোপুরিভাবে আঘাত হানার আগেই এর শক্তি অনেকটা কম হয়ে যাবে। পায়রা ও মোংলা সমুদ্রবন্দরে বর্তমানে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। যেহেতু মূল ঘূর্ণিঝড় এদিকে আসবে না, সেহেতু মহাবিপদ সংকেতের দিকে যাবে না।’

আরও পড়ুন :- ফণী মোকাবিলায় ভারতে ৭ যুদ্ধজাহাজের মহড়া

আবহাওয়া অফিসের এ কর্মকর্তা এও বলেছেন, ‘অতিপ্রবল ঘূর্ণিঝড় ফণীর ৮৬ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ১৮০ কিলোমিটার। যা দমকা এবং ঝড়ো হাওয়া আকারে বৃদ্ধি পেয়ে ২০০ কিলোমিটারে দাঁড়াচ্ছে।’

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড