• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফণী মোকাবিলায় ভারতে ৭ যুদ্ধজাহাজের মহড়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ মে ২০১৯, ০৫:৩৩
ভারতীয় যুদ্ধজাহাজ
ভারতীয় জলসীমায় মহড়ারত দেশটির যুদ্ধজাহাজ। (ছবিসূত্র : দ্য বিজনেস ইনসাইডার)

বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী এরই মধ্যে আঘাত হেনেছে এশিয়ার দেশ ভারতে। অতি মাত্রার এই ঝড়টি মোকাবিলায় ইতোমধ্যে ৭টি যুদ্ধ জাহাজ মাঠে নামিয়েছে ভারতীয় নৌবাহিনী। জাহাজগুলো মূলত ঝড়ের প্রতিটি গতিবিধি নজরে রাখবে।

দেশটির নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, শক্তিশালী এই ঝড়টিকে মোকাবিলার জন্য উপকূলের বিভিন্ন স্থানে এখন পর্যন্ত মোট ৭টি যুদ্ধজাহাজ মহড়ারত অবস্থায় আছে। যার মধ্যে ৪টি যুদ্ধজাহাজ থাকছে তামিলনাড়ু উপকূলে, আর বাকি ৩টি জাহাজ মূলত বিভিন্ন স্থান থেকে এই ঝড়ের সকল গতিবেগ নজরে রাখার জন্য কাজ করে যাবে।

ভারতীয় নৌ কর্মকর্তাদের মতে, আইএনএস দেগায় থাকছে মোট ৭টি হেলিকপ্টার। যেকোনো পরিস্থিতিতে উড়াল দিতে সক্ষম চপারগুলোকে মূলত ঝড়ের আঘাতে হতাহতদের উদ্ধারসহ বাহিনীকে নানা ধরনের সহায়তা প্রদানের কাজে ব্যবহার করা হবে।

নৌবাহিনীর টুইট

ভারতীয় মেট ডিপার্টমেন্টের করা টুইট। (ছবিসূত্র : টুইটার)

এবারের উদ্ধার কাজে সহায়তার জন্য আগে থেকে অসংখ্য ডুবুরিদেরও প্রস্তুত রাখা হয়েছে। একইসঙ্গে মজুদ রাখা আছে পর্যাপ্ত সংখ্যক রাবারের নৌকা এবং মেডিকেল টিম। যুদ্ধজাহাজগুলোতে প্রস্তুত রাখা হচ্ছে বিপুল পরিমাণে ত্রাণ সামগ্রী।

আরও পড়ুন :- ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ফণী

ওড়িষ্যার রাজ্য সরকারের এক মুখপাত্র বলেন, ‘মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ত্রাণ কার্যক্রমকে সরাসরি তদারকি করছেন। একইসঙ্গে এমন জাতীয় বিপর্যয় মোকাবিলায় উদ্ধারকারী বাহিনী, উড়িষ্যা বিপর্যয় মোকাবিলা বাহিনী, ভারতীয় সেনাবাহিনী, বিমানবাহিনী এবং নৌবাহিনী তৎপরতার সঙ্গে কাজ করে যাচ্ছে।

সূত্র : ফাস্ট পোস্ট

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড