• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ফণী

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ মে ২০১৯, ০২:০২
ফণী
ঘূর্ণিঝড় ফণী। (ছবিসূত্র : স্যাটেলাইট)

ভারতের ওড়িষ্যা রাজ্যে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ফণী। ভয়াবহ এই ঝড়ের ফলে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য অন্ধ্রপ্রদেশ এবং ওড়িষ্যায় শুরু হয়েছে ভারি বর্ষণ। প্রলয়ঙ্করী শক্তি সঞ্চয় করে সামনের দিকে এগোতে থাকা এই ঝড়ে আক্রান্ত অঞ্চলগুলোতে এরইমধ্যে বিপর্যস্ত হয়ে উঠেছে জনজীবন।

ঘণ্টায় ২১০ কিলোমিটার বেগে আছড়ে পড়া এই ঝড়ের কারণে উপকূলবর্তী এলাকাগুলোতে জারি করা হয়েছে ‘রেড অ্যালার্ট’। ফণীর প্রভাবে পশ্চিমবঙ্গের কলকাতাসহ দক্ষিণ ভারতে প্রবল বৃষ্টিপাত ও জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

তাছাড়া সতর্কতামূলক ব্যবস্থা স্বরূপ কলকাতা বিমানবন্দরে প্রাথমিকভাবে সব ধরনের বিমান চলাচল একদিনের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। শুক্রবার (৩ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ৯টা থেকে পরদিন শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ থাকবে বিমানের সকল ফ্লাইট। অপরদিকে এর পাশাপাশি বাতিল করা হয়েছে ওড়িষ্যার বিমানবন্দর থেকে বিভিন্ন রুটে ছেড়ে যাওয়া বিমানগুলোর যাবতীয় ফ্লাইট।

এর আগে বৃহস্পতিবার রাতে ওড়িষ্যার পুরি থেকে প্রায় ৩৬০ কিমি দূরে অবস্থান করছিল শক্তিশালী এই ঝড়টি। অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে ১৯০ কিমি দূরে ও পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৫৫০ কিমি দূরে অবস্থান করছিল ঝড়টি।

যে কারণে তখন ওড়িষ্যার দুর্যোগ মোকাবিলা দপ্তরের মুখপাত্র সংগ্রাম মহাপাত্র বলেছিলেন, 'ফণী শুক্রবার সাড়ে ৫টা নাগাদ স্থলভাগে আঘাত হানতে পারে বলে আমরা ধারণা করছি। কিন্তু ঝড়ের গতিবিধি দেখে মনে হচ্ছে এটি আগামীকাল দুপুর ১২ থেকে ২টার মধ্যেই ভয়াবহ আকার নিয়ে উপকূলীয় এলাকাগুলোতে আছড়ে পড়তে পারে।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড