• শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্বাচনি সহিংসতা

কাপ্তাইয়ে দুই গ্রুপের সংঘর্ষে ইউপি সদস্য নিহত

  কবির হোসেন, কাপ্তাই, রাঙামাটি

২৭ অক্টোবর ২০২১, ১৬:৪২
সংঘর্ষ
সংঘর্ষের ঘটনাস্থল পরিদর্শনকালে পুলিশ কর্মকর্তারা। ছবি : অধিকার

রাঙামাটির কাপ্তাইয়ে নির্বাচনী সহিংসতার জেরে দুই গ্রুপের সংঘর্ষে কাপ্তাই ইউপি সদস্য সজিবুর রহমান (৪০) নিহত হয়েছেন। একই ঘটনায় উপজেলা ছাত্রলীগ সভাপতি ও ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদকসহ আরও অন্তত ১০ জন গুরুতর আহত হয়েছেন।

মঙ্গলবার (২৬ অক্টোবর) রাত ১১টার দিকে উপজেলার নতুন বাজারের মা বেকারির সামনে এ ঘটনা ঘটে।

আহত উপজেলা ছাত্রলীগ সভাপতি এম নুরু উদ্দিন সুমন দৈনিক অধিকারকে জানান, মঙ্গলবার রাতে বেকারির সামনে বসে প্রতিপক্ষ বাদল গ্রুপের সালাউদ্দিন, আমির, নফর আলীসহ আরও বেশ কয়েকজন নৌকা ও আওয়ামী লীগ নিয়ে বিভিন্ন অশালীন মন্তব্য করছিলেন। এ বিষয়ে প্রতিবাদ করলে তারা অতর্কিত আমাদের ওপর হামলা করে। পরে হামলাকারীদের সংখ্যা আরও ভারি হয়ে কমপক্ষে ৩৫ থেকে ৪০ জনের মতো একটি দল দেশীয় অস্ত্র নিয়ে আমাদের ওপর হামলা চালায়।

ওই সময় উভয় গ্রুপের সংঘর্ষে কাপ্তাই ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক আকতার আলম, আব্দুল জলিল, আব্দুল মান্নান, উপজেলা যুবলীগের তথ্য বিষয়ক সম্পাদক মাহামুদ উল্লাহ, ছাত্রলীগ নেতা জহির, সোহেল, আরমান, ইসমাইল, রিয়াদ,পারভেজ ছাড়াও বাদল গ্রুপের সালাউদ্দিন, আলাউদ্দিন, মা বেকারি মালিক মোশারফ ও আমির আহত হয়েছেন বলে জানা যায়। এ ঘটনায় কয়েকজন উপজেলা হাসপাতাল ও স্থানীয় ফার্মেসিতে চিকিৎসা নিয়েছেন।

এ দিকে, রাতের ওই ঘটনার সমাধান দেওয়ার জন্য ঘটনাস্থলে কাপ্তাইয়ের ৪ নম্বর ইউপির ৫ নম্বর ওয়ার্ডের দুইবারের জনপ্রিয় ইউপি সদস্য ও রাঙামাটি জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য সজিবুর রহমান আসলে তিনিও হামলার স্বীকার হন। একপর্যায়ে রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটে পড়লে দ্রুত স্থানীয় হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। এ নিয়ে নতুন বাজার এলাকায় উত্তেজনা দেখা দিলে কাপ্তাই সেনাজোন ও পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

অন্যদিকে, বুধবার (২৭ অক্টোবর) কাপ্তাইয়ে সংঘর্ষের ঘটনাস্থল পরিদর্শনে আসেন রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান, এসপি মোদদাছছের হোসেন, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অং সুই ছাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুনতাসির জাহানসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাবৃন্দ।

দুই গ্রুপের সংঘর্ষে ইউপি সদস্য নিহতের বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছির উদ্দিন বলেন, মোশাররফের মালিকানাধীন মা বেকারিতে ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মহিউদ্দিন পাটোয়ারী বাদলের সমর্থকদের সাথে কথা কাটাকাটির একপর্যায়ে দুই গ্রুপের সংঘর্ষে সূত্রপাত হয়। এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে।

এ দিকে, নির্বাচনি সহিংসতায় হত্যাকাণ্ডের ঘটনায় বুধবার সকাল ১১টার দিকে নতুনবাজারে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কাজী শামসুল ইসলাম আজমীরের সভাপতিত্বে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত বিক্ষোভ ও প্রতিবাদ সভায় নিহত সজিবুর রহমানের কর্মী-সমর্থকরা ঘটনার নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এই হত্যাকাণ্ডের বিচার দাবি করেন।

অন্যদিকে, কাপ্তাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ বলেন, সজিব মেম্বারের সাথে কারও বাকবিতণ্ডা হয়নি। তিনি মাঠের পাশে দাঁড়িয়ে ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক আক্তারের সাথে আলাপ করছিলেন। ওই মুহূর্তে প্রতিপক্ষ উদ্দেশ্যপ্রণোদিতভাবে সজিবের ওপর অতর্কিত হামলা চালায়।

তবে অভিযোগ অস্বীকার করে ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেওয়া মহিউদ্দিন পাটোয়ারী বাদল বলেন, সজিবসহ ২০ জনের একটি গ্রুপ রাতে মা বেকারিতে এসে আমার সমর্থিত কর্মীদের অকথ্য ভাষায় গালমন্দ করে। পরে একসময় তাদের দুই পক্ষের কথা কাটাকাটি হয়। এ নিয়ে সংঘর্ষ বাধে। মূলত সজিবরা গায়ে পড়েই তাদের সাথে ঝগড়া করে আমাদের ওপর হামলা করেছে।

এ ব্যাপারে কাপ্তাই উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও রাঙামাটি জেলা পরিষদ সদস্য অং সুই ছাইন চৌধুরী দৈনিক অধিকারকে বলেন, পার্বতাঞ্চলের সুষ্ঠু রাজনীতিকে এবং উন্নয়নকে বাধাগ্রস্ত করতে একটি অসাধু চক্র এ ঘটনা ঘটিয়েছে। তবে সজিব হত্যার কাউকে ছাড় দেওয়া হবে না।

আরও পড়ুন : সিরাজগঞ্জে পুলিশ-যুবদলের সংঘর্ষ, গুলিবিদ্ধ ১০

বিষয়টিতে কাপ্তাই নতুনবাজার বণিক কল্যাণ সমিতির সম্পাদক একরাম হোসেন জানান, নিহত ইউপি সদস্য এবং কাপ্তাই নতুনবাজারে একজন ব্যবসায়ী সদস্যকে নির্মমভাবে নিহত করার ঘটনায় বুধবার ভোর থেকে বিকাল ৫টা পর্যন্ত সকল দোকানপাট বন্ধ রাখা হয়েছে। এ ছাড়া নিহত সজিবের লাশ রাঙামাটি থেকে ময়না তদন্ত শেষে বিকাল ৫টার দিকে নতুনবাজারে আনন্দমেলা ঘাটে জানাজা শেষে লগগেইট কবরস্থানে দাফন করা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, ১০ দিন আগে আওয়ামী লীগের মনোনীত চিৎমরম ইউপির নৌকার প্রার্থী ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি নেথোয়াই মারমাকে নিজ ঘরে সন্ত্রাসীরা হত্যা পর মঙ্গলবার জনপ্রিয় ইউপি সদস্য সজিবুরকে হত্যার ওই ঘটনা ঘটে।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড