• শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছনখোলা আলিম মাদরাসা কম্পিউটার ল্যাব স্থাপন করল “উইস্টিম”

  হামিদ রনি, নোয়াখালী

১৭ অক্টোবর ২০২১, ১৪:২০
ছনখোলা আলিম মাদরাসায় কম্পিউটার ল্যাব স্থাপন করল “উইস্টিম”
অনুষ্ঠানের মধ্য দিয়ে আমেরিকা ভিত্তিক সংগঠন উইস্টিম এর অর্থায়নে কম্পিউটার ল্যাবটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। (ছবি : দৈনিক অধিকার)

তথ্য প্রযুক্তির যুগে ছাত্র-ছাত্রীদেরকে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তোলোর লক্ষে নোয়াখালী কবিরহাট উপজেলার নরোত্তমপুর ইউনিয়নের ছনখোলা আলামিয়া ইসলামিয়া আলিম মাদরাসায় একটি "কম্পিউটার ল্যাব" স্থাপন করা হয়েছে।

শনিবার (১৬ অক্টোবর) ছনখোলা আলামিয়া ইসলামিয়া আলিম মাদরাসা প্রাঙ্গণে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে আমেরিকা ভিত্তিক সংগঠন উইস্টিম এর অর্থায়নে কম্পিউটার ল্যাবটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

মাদরাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা হেদায়েত উল্যাহ্ খাঁনের পরিচালনায় এবং মাওলানা মো. সামসুদ্দিনের উপস্থাপনায় ল্যাবের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন, উইস্টিম এর প্রতিষ্ঠাতা সাফফানা হুমায়রা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত- ছিলেন শাহানা হাদী, ছনখোলা আলামিয়া ইসলামিয়া আলিম মাদরাসার প্রিন্সিপাল মো. ইয়াকুব মিঞা।

এ সময় আরও উপস্থিত ছিলেন- ছনখোলা মাদ্রাসা স্টুডেন্ট ফোরাম এর প্রতিষ্ঠাতা সদস্য মো: মাহবুবুল হক, শেখ করিম আরিফ, দুদক কর্মকর্তা একরাম হোসেন, রিফাত, সাইফুল ইসলাম, ফয়সাল, আবদুজ জাহের, তৌফিক ও জয়নাল আবেদীন প্রমুখ।

উইস্টিমের প্রতিষ্ঠাতাদের মধ্যে রয়েছেন- বিশ্বের নামকরা হার্ভার্ড, এমআইটি এবং ইয়ালে ইউনিভার্সিটির ছাত্রীরা।

সংগঠনটির মুল লক্ষ এবং উদ্দেশ্য হলো বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের মাঝে প্রযুক্তি গত জ্ঞান এবং বৈজ্ঞানিক জ্ঞান বৃদ্ধি করা। আর সে লক্ষে দীর্ঘদিন ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উইস্টিম।

উইস্টিম এর প্রতিষ্ঠাতা সাফফানা হুমায়রা বিশ্বের খ্যাতনামা ডুকে ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন শেষ করে বর্তমানে সংগঠনটি নিয়ে কাজ করে যাচ্ছেন। সংগঠনটির প্রতিষ্ঠাতাদের মধ্যে রয়েছেন দ্বীনি ফাতিহা, তনিমা তাসনিম অনন্যা এবং লামিয়া মাওলা।

প্রথম ধাপে ৪ টি কম্পিউটার দিয়ে এই ল্যাবটির যাত্রা শুরু করে সংগঠনটি। মেয়ের এমন উদ্যোগে খুব খুশি সাফফানা হুমায়রার মা শাহানা হাদী। এদিকে কম্পিউটার ল্যাব পেয়ে খুশি মাদরাসার শিক্ষার্থীরা।

আরও পড়ুন : আল কুরআন অবমাননার প্রতিবাদে শেরপুরে মানববন্ধন

বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে উইস্টিমের এমন মহতি উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন মাদরাসা কতৃপক্ষ। এই সংগঠনের মাধ্যমে মাদরাসার শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়বে প্রযুক্তিগত আলো এমনটাই প্রত্যাশা সকলের।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড