• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবারও ফেরি চলাচল বন্ধ শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

২৭ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪৫
শিমুলিয়া
ফাইল ছবি

নাব্য সংকটের কারণে মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ করেছে বিআইডব্লিউটিসি। রবিবার (২৭ সেপ্টেম্বর) দুপুর থেকে সেখানে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

শিমুলিয়া ঘাটের বিআইডব্লিউটিসি'র ব্যবস্থাপক সাফায়েত আহমেদ এ খবর নিশ্চিত করেন।

তিনি জানান, সকালে এই নৌরুটে ৫টি ফেরি চলছিল। ফেরিগুলো হলো-কাকলি, কিশোরী, কুমিল্লা, ফরিদপুর ও ক্যামেলিয়া। বেলা সাড়ে ১২টার দিকে ‘কুমিল্লা’ নামের ফেরিটি নাব্য সংকটের কারণে চ্যানেলে আটকে যায়। এরপর ক্যামেলিয়া ও কাকলি ফেরি দুইটি একই পথে গিয়ে আবার ফিরে আসে। কুমিল্লা ফেরিটি এখনও উদ্ধার হয়নি। এরপর থেকেই সব ধরণের ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। চ্যানেলে ফেরি চালানোর জন্য উপযোগী পানির গভীরতা নেই।

জানা গেছে, ৮ দিন ধরে সীমিত পরিসরে এই নৌরুটে ফেরি চলাচল করছিল। রবিবার বিকালে শিমুলিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় ছিল ৬৫টি ট্রাক ও ৩০ যাত্রীবাহী গাড়ি। ফেরি বন্ধের কারণে যাত্রীবাহী গাড়িগুলোর কিছু ফিরেও যাচ্ছে। এদিন চালু থাকা অবস্থায় ১৬০টির মতো যানবাহন ফেরি পার হয়েছে।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) আবদুর নূর তুষার জানান, কুমিল্লা ফেরিটি উদ্ধারের পর সিদ্ধান্ত নেওয়া হবে ফেরি চলবে কিনা। তবে দীর্ঘদিন যাবত নিরাপত্তা জনিত কারণে প্রতিদিন সন্ধ্যা ৬টার পর ফেরি চলাচল বন্ধ রাখা হচ্ছে।

শিমুলিয়া ঘাটের মেরিন কর্মকর্তা আহম্মেদ আলী জানান, চ্যানেলে যে জায়গায় ড্রেজিং করা হয়েছে সেই জায়গা আবার পলি দিয়ে ভরাট হয়ে গেছে। সকালে ৮ ফুট পানি ছিল কিন্তু বিকালে ৫ ফুট পানি। এই পরিস্থিতি থাকলে ফেরি চালানো যাবে না। পলি অপসারণ করে চ্যানেল বুঝিয়ে না দেওয়া পর্যন্ত কবে ফেরি চলবে বলা যাচ্ছে না।

আরও পড়ুন : জামালপুরে এক হত্যা মামলায় ২ সহোদরের ফাঁসি ও ৭ জনের যাবজ্জীবন

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে ফেরি চলাচল ব্যাপকভাবে ব্যাহত হওয়ায় এই রুটে চলাচলকারী চালক ও যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। সেপ্টেম্বর মাসের বেশিরভাগ দিন ফেরি চলাচল পুরোপুরি বন্ধ ছিল। এই মাসে এই রুটে বহরের ১৬টি ফেরির সবগুলো কোনদিনই চলতে পারেনি। নাব্য সংকটের কারণে সীমিত আকারে মাত্র কয়েকদিন ফেরি চলতে পেরেছিল।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড