• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

'পেঁয়াজের সংকট হবে না এ বছর'

  ফরিদপুর প্রতিনিধি

২৪ মার্চ ২০২০, ২১:০৫
কার্তিক
বক্তব্য রাখছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী (ছবি : দৈনিক অধিকার)

২০১৯-২০ অর্থবছরে ফরিদপুরে ৩৮ হাজার ৪৬৩ হেক্টর জমিতে মুড়িকাটা ও হালি পেঁয়াজের চাষ করা হয়েছে। এ থেকে পেঁয়াজ উৎপাদন হবে ৫ লাখ ১৯ মেট্রিক টন। ফরিদপুরের মোট জনসংখ্যা ২২ লাখ ৩০ হাজার। এ জেলায় পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৪ হাজার ৪১৮ মেট্রিক টন। জেলার বার্ষিক চাহিদা মিটিয়ে উৎপাদিত পেঁয়াজের মধ্য থেকে ৪ লাখ ৭৫ হাজার ৬০১ মেট্রিক টন পেঁয়াজ দেশের অন্যান্য জেলায় পাঠানো সম্ভব হবে।

ফরিদপুরে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী।

মঙ্গলবার (২৪ মার্চ) বেলা ১১টার দিকে ফরিদপুরে পেঁয়াজের ফলন নিয়ে এ প্রেসব্রিফিং এর আয়োজন করা হয় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকের কার্যালয়ের সম্মেলন কক্ষে।

প্রেসব্রিফিংয়ে আরও জানানো হয়, পেঁয়াজ উৎপাদনে ফরিদপুর দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে। তবে পেঁয়াজের দানা উৎপাদনের দিক থেকে এ জেলার অবস্থান শীর্ষে। চলতি অর্থ বছর জেলার বিভিন্ন উপজেলায় এক হাজার ৪১৫ হেক্টর জমিতে পেঁয়াজের দানা আবাদ করা হয়েছে। এ থেকে ৮২০ মেট্রিক টন পেঁয়াজের দানা উৎপন্ন করা সম্ভব হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী বলেন, এ বছর পেঁয়াজ উৎপাদনের জন্য ফরিদপুরে অনুকূল আবহাওয়া ছিল। পেঁয়াজ তোলা শুরু করার কয়েকদিন আগে বৃষ্টি হলেও পরবর্তীকালে রৌদ্র ঝলমল আবহাওয়ার কারণে পেঁয়াজের ক্ষতি হয়নি। তবে শিলাবৃষ্টিতে দুইটি উপজেলায় সামান্য ক্ষতি হয়েছে। যার পরিমাণ শতকরা তিন ভাগের বেশি না। এ বছর দেশে পেঁয়াজের সংকট হবে না। দেশে উৎপাদনের পাশাপাশি চাহিদা মেটাতে পেঁয়াজ আমদানিরও ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, ফরিদপুরে পেঁয়াজের গড় ফলন দিনে দিনে বাড়ছে। ২০১৫-১৬ অর্থ বছরে এ জেলায় পেঁয়াজের গড় ফলন ছিল ১০ দশমিক ২৩ মেট্রিক টন, ২০১৬-১৭ অর্থ বছরে বেড়ে ১১ দশমিক ৮১ মেট্রিক টন, ২০১৭-১৮ অর্থ বছরে ১২ মেট্রিক টন, ২০১৮-১৯ অর্থ বছরে ১২ দশমিক ৬৩ মেট্রিক টন এবং চলতি ২০১৯-২০ অর্থ বছরে ১৩ মেট্রিক টন হয়েছে।

তিনি বলেছেন, এটি সম্ভব হয়েছে কৃষকদের মাঝে উন্নতমানের বীজ সরবরাহ এবং কৃষি বিভাগের উদ্যোগে সঠিক সময়ে সঠিক প্রণোদনা দেওয়ায়।

আরও পড়ুন : শতাধিক কাশ্মীরি শিক্ষার্থী গ্রহণ করছে না ভারত

প্রেস ব্রিফিংয়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী উপপরিচালক অশুতোষ কুমার বিশ্বাস।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড