• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আনোয়ারায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

  জাহাঙ্গীর আলম, আনোয়ারা, চট্টগ্রাম

১৯ মার্চ ২০২০, ১১:৩৮
ভুট্টা চাষ
আনোয়ারা ঝিওঁরী এলাকায় ভুট্টা চাষি হারুনুর রশিদ (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের আনোয়ারায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের মাঝে। এক জমিতে সাথী ফসল হিসেবে ভুট্টার পাশাপাশি আলু, টমেটো ও সবজির চাষও করেছে চাষিরা। তবে ভুট্টার চাষ করে ব্যাপক ফসল হলেও উৎপাদিত ভুট্টার বাজার নিয়ে সংশয় প্রকাশ করেছেন তারা। 

এ বছর আনোয়ারার বিভিন্ন ইউনিয়নে ১৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ করেছে বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস। আবহাওয়া অনুকূলে থাকলে ভুট্টার ভালো ফলন পাওয়া যাবে বলে আশা কৃষকদের। 

জানা যায়, ধানের উপকরণের দাম বৃদ্ধি ও ফলন কম হওয়ায় বিকল্প ফসল হিসেবে ভুট্টার চাষ শুরু করেছেন অনেক কৃষক। এই অঞ্চলের মাটি ও আবহাওয়া ভুট্টা চাষের অনুকূলে থাকায় ভুট্টার ব্যাপক ফলন হয়েছে। সবকিছু ঠিক থাকলে ভুট্টা চাষে লাভবান হবেন কৃষকরা। 

তবে উৎপাদিত ভুট্টার বাজার সম্পর্কে ধারণাই নেই কৃষকদের। আনোয়ারায় ভুট্টার বাজার না থাকায় গত বছরও বিপাকে পড়েছিলেন কৃষকরা। পরে কৃষি অফিসের সহায়তায় চট্টগ্রাম শহরে ব্যবসায়ীদের কাছে এই ভুট্টা বিক্রয় করা হয় বলে জানা যায়। 

আনোয়ারা কৃষি অফিস সূত্রে জানা যায়, বর্তমান মৌসুমে সরকারি প্রণোদনার মাধ্যমে ২০ জন চাষিকে ভুট্টা চাষে সহযোগিতা করা হয়। কৃষকদের বীজ, সার ও কীটনাশক বিনামূল্যে প্রদান করা হয়। মূলত ভুট্টা চাষে কৃষকদের উৎসাহিত করার জন্যই কৃষি অফিস থেকে এই উদ্যোগ নেওয়া হয়। 

আনোয়ারার বারখাইনের ঝিওঁরী, শোলকাটা, বটতলী, আইরমঙ্গল, বরুমচড়া, বারশত ও জুঁইদন্ডি এলাকায় ১৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ করেছেন কৃষকরা। এখানে কোহিনুর ও সুপার সেইন জাতের ভুট্টার চাষ করা হয়েছে। ভুট্টা থেকে আটা ছাড়াও জ্বালানি ও গরুর খাবার পাওয়া যায়। 

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ছরোয়ার আলম জানান, প্রতি বিঘা জমিতে দেড় হাজার কেজি ভুট্টা উৎপাদন হয়। এতে খরচ পড়ে বিঘা প্রতি ২ থেকে ৩ হাজার টাকা। কৃষকরা এক জমিতেই সাথী ফসল হিসেবে ভুট্টার সঙ্গে আলু, টমেটো ও সবজির চাষ করতে পারে। তাই কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হচ্ছে। 

ঝিওঁরী এলাকার ভুট্টা চাষি হারুনুর রশিদ বলেন, ‘আমি এক বিঘা জমিতে ভুট্টা চাষের সঙ্গে আলুর চাষ করেছি। আলু তোলার পর এবার টমেটো লাগাচ্ছি। আর এতে আমার মোট খরচ হয়েছে সাড়ে তিন থেকে চার হাজার টাকা। এখন ভুট্টার মোচা আসতে শুরু করেছে। সবকিছু ঠিক থাকলে আশা করছি লাভবান হব। তবে এই ভুট্টা কোথায় বিক্রয় করব জানি না।’ 

আরও পড়ুন : আমের রাজ্যে স্ট্রবেরি চাষে সাফল্য

উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান বলেন, ‘আনোয়ারায় গত দুই বছর ধরে ভুট্টা চাষ শুরু করেছে কৃষকরা। কৃষকদের উৎপাদিত ভুট্টা গত বছরও আমরা বিক্রয় করে দিয়েছি। ভুট্টা চাষে তুলনামূলকভাবে খরচ ও পরিশ্রম কম লাগে। আর কম খরচে সহজেই লাভবান হওয়া যায়।’ 

এই অঞ্চলে ভুট্টার চাষ দিনদিন জনপ্রিয়তা পাচ্ছে। ভুট্টা চাষের ব্যাপারে আমরা কৃষকদের উৎসাহিত করছি এবং একই সঙ্গে তাদের পরামর্শ দিয়ে যাচ্ছি। এ বছরও উৎপাদিত ভুট্টা বাজারজাত করণে সহযোগিতা করবে কৃষি অফিস বলে জানান তিনি। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড