• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমের রাজ্যে স্ট্রবেরি চাষে সাফল্য

  মো.তারেক রহমান, চাঁপাইনবাবগঞ্জ

১৫ মার্চ ২০২০, ১১:০৯
চাঁপাইনবাবগঞ্জ
স্ট্রবেরি চাষ (ছবি : দৈনিক অধিকার)

আমের রাজধানীতে এবার স্ট্রবেরি চাষে সাফল্য পেয়েছে চাঁপাইনবাবগঞ্জের চাষিরা। কম খরচে অধিক লাভ হওয়ায় স্ট্রবেরি চাষে আগ্রহী হচ্ছে চাঁপাইনবাবগঞ্জের অনেক কৃষক। এখানকার উৎপাদিত স্ট্রবেরি জেলার চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে রাজধানী ঢাকাসহ বিভিন্নস্থানে।

কৃষকরা জানিয়েছে, কয়েক বছর থেকেই বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষ শুরু হয়েছে। শীতকালীন দেশের ফল হলেও এটির চাষাবাদ অর্থনৈতিকভাবে লাভবান হওয়ায় এর প্রতি ঝুঁকছেন এখানকার চাষিরা। জেলার বিভিন্ন স্থানেই স্ট্রবেরি চাষ শুরু হয়েছে। তারা জানান, শিক্ষিত বেকার যুবকরা স্ট্রবেরি চাষে আগ্রহ বাড়ালে খুব সহজেই লাভবান হতে পারবে।

শিবগঞ্জ উপজেলার কালপুপুর গ্রামের স্ট্রবেরি চাষি আলমগীর হোসেন জানান, তিনি তিন বছর আগে এক বিঘা জমি লিজ নিয়ে স্ট্রবেরি চাষ শুরু করেন। তখন ৭০ হাজার টাকা খরচ করে আয় করেন প্রায় ৪ লাখ টাকা। এরপর করেন দেড় বিঘা জমিতে চাষ। এবার তার চেয়ে বেশি জমিতে স্ট্রবেরি চাষ করেছেন। তাতে প্রায় খরচ হয়েছে আড়াই লাখ টাকা। সেখান হতে আয় করবেন প্রায় ১২ লাখ টাকা।

তিনি আরও বলেন, ভালো ও সুস্বাদু স্ট্রবেরিগুলো তারা ঢাকার কারওয়ান বাজারে ১৪শ টাকা থেকে শুরু করে এখন পর্যন্ত ৪শ টাকা কেজি দরে বিক্রি করে থাকেন। এছাড়া যেগুলো আকারে ছোট হয়- সেগুলো বিভিন্ন জুস কোম্পানি তাদের বাগান হতে সংগ্রহ করে নিয়ে যান।

তার মতোই একই এলাকায় স্ট্রবেরি চাষ করে লাখ লাখ টাকা আয় করছেন রবিউলসহ অনেকেই।

জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এসএম আমিনুজ্জামান জানান, স্ট্রবেরি ঝুঁকিপূর্ণ চাষ হলেও আবহাওয়া অনুকূলে থাকায় এবার স্ট্রবেরির বাম্পার ফলন হয়েছে। ফলে কৃষকরা ভালো দামও পাচ্ছে। এবার শিবগঞ্জে ১০ হেক্টর জমিতে স্ট্রবেরি চাষ হয়েছে। যা আগামীতে আরও বাড়বে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মঞ্জুরুল হুদা জানান, স্ট্রবেরি চাষে চাষিরা যেমন লাভবান হচ্ছেন, তেমনি এটি চাষের ঝুঁকিও রয়েছে। কারণ, বাজার ধরতে না পারলে চাষিরা ক্ষতির সম্মুখীনও হতে পারে।

আরও পড়ুন : চাঁপাইনবাবগঞ্জে হঠাৎ নিউমোনিয়ার প্রকোপ

তিনি আরও বলেন, স্ট্রবেরির যে দাম, সে অনুযায়ী স্থানীয় বাজারে এর চাহিদা সেভাবে নেই। পুরোপুরি বাইরের বাজারের ওপর নির্ভরশীল।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড