• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পল্লী বিদ্যুতের তারে জড়িয়ে হাত হারাল শিশু

  শরীয়তপুর প্রতিনিধি

১৮ মার্চ ২০২০, ১০:২৯
পল্লী বিদ্যুত
হাত হারানো কিশোর সাব্বির ও পড়ে থাকা পল্লী বিদ্যুতের তার (ছবি : দৈনিক অধিকার)

শরীয়তপুর পল্লী বিদ্যুতের গাফিলতিতে সিয়ামের পর আবারও দুই হাত হারিয়েছে সাব্বির (১৩) নামে আরেক শিশু।

এমন অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার (১৭ মার্চ) দুপুর ১টায় ডামুড্যা উপজেলার ইসলামপুর ইউনিয়নে কানাইকাঠি গ্রামে গিয়ে জানা যায় এক করুণ কাহিনী। দুই হাত কেটে ফেলা শিশু সাব্বির ভেদরগঞ্জ উপজেলায় পূর্ব মহিষার গ্রামের আলী মোহাম্মদ খানের ছেলে। সাব্বির স্থানীয় একটি স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্র।

সাব্বির ইসলামপুর কানাইকাঠি গ্রামে তার ফুফু জান্নাতের বাড়িতে বেড়াতে এসে এই ঘটনার শিকার হয়।

ফুফু জান্নাত বলেন, আমার ভাই অতি দরিদ্র। সাব্বিরের বাবা হাত-পা ভাঙা একজন পঙ্গু মানুষ। মা পরের বাড়ি কাজ করে সংসার চালায়।

গত ১২ মার্চ বিকালে কানাইকাঠি সেলিম মাদবরের বাড়ির সামনে ফসলি মাঠে পুকুর পাড়ে এই দুর্ঘটনা ঘটে।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ফসলি মাঠে পল্লী বিদ্যুতের খুঁটির চারপাশে ভেকু মেশিন দিয়ে পুকুর কাটা হয়েছে। স্থানীয় কেউ কেউ বলছে, সেলিম মাদবর পুকুর কাটার ফলে বৈদ্যুতিক খুঁটিটি হেলে যায়। এই কারণে তার ঝুলে মাটির সঙ্গে লেগে যায়।

লতিফ মাদবর বলেন, পল্লী বিদ্যুৎ অফিসে ফোন দিয়ে বলা হয়েছে। কিন্তু অফিস থেকে জানায় দরখাস্ত দিতে। দরখাস্তের জন্য দেড় হাজার টাকা দাবি করে। ডামুড্যা পল্লী বিদ্যুৎ অফিসে ঘুষ ছাড়া কোনো কাজ হয় না। আমরা এই ঘটনার বিচার চাই।

পুকুর মালিক সেলিম মাদবর বলেন, খুঁটি হেলে পড়ার আগেই তার মাটি থেকে একহাত উপরে ঝুলে ছিল। এ ব্যাপারে আমি কারও অনুমতি নেইনি।

৮ নম্বর ওয়ার্ডের মেম্বার রিয়াজ উদ্দিন মাদবর বলেন, আমি সহ এই এলাকার সবাই বিদ্যুৎ বিলের কাগজের সঙ্গে অভিযোগের নম্বরে ফোন দিয়ে জানিয়েছি। বিদ্যুৎ অফিসের কেউ এই ব্যাপারে ব্যবস্থা নেয়নি। আমরা এর বিচার চাই।

এলাকাবাসীর অভিযোগ, ফসলি মাঠে ৭ থেকে ৮ মাস যাবত পড়েছিল পল্লী বিদ্যুতের তার। বারবার ডামুড্যা বিদ্যুৎ অফিসকে বলার পরেও তারা এই তার সরিয়ে নেয়নি। ১২ মার্চ বিকালে অবুঝ সাব্বির না বুঝে হাত দিয়ে বৈদ্যুতিক তার সরাতে গিয়ে গুরুতর আহত হয়। এই ঘটনার পর বিদ্যুৎ অফিসের লোক এসে তার খুলে নিয়ে গেছে। কখন খুলে নিয়ে গেছে আমরা তা দেখিনি।

সোমবার (১৬ মার্চ) তাকে ঢাকা শেখ হাসিনা হাসপাতালে নিয়ে যায়। কর্তব্যরত চিকিৎসক তার দুইটি হাত কেটে ফেলতে বাধ্য হন। বর্তমানে সাব্বিরের অবস্থা আশঙ্কাজনক।

এ বিষয়ে শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার জুলফিকার রহমান দৈনিক অধিকারকে বলেন, ওই গ্রামে সেলিম মাদবর পুকুর কাটার সময় খুঁটি হেলে যায়। এই কারণে তার ঝুলে পড়ে। সে অনুমতি না নিয়ে এই কাজ করেছে। তাই আমরা তার বিরুদ্ধে ডামুড্যা থানায় একটি মামলা করেছি। ছেলেটির পরিবার যাতে ক্ষতিপূরণ পায়। সেই জন্য সময় নেওয়া হয়েছে। আর আমাদের তরফ থেকেও আমরা তার পরিবারের জন্য ব্যবস্থা নেব। ওই এলাকায় যে হারে মাছের ঘের করছে তাতে এ রকম ঘটনা আরও ঘটতে পারে।

ডামুড্যা থানার ওসি মেহেদী হাসান দৈনিক অধিকারকে বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে যেই। সেখানে গিয়ে ভুক্তভোগী পরিবারের কাউকে পায়নি। শুনেছি ছেলেটির দুটি হাত কেটে ফেলতে হয়েছে। ওর বাবাও নাকি অ্যাকসিডেন্ট হয়ে পঙ্গু রয়েছে। ছেলেটি সুস্থ হয়ে উঠুক। আমাদের কাছে অভিযোগ দিলেই আমরা আইনগত ব্যবস্থা নেব।

আরও পড়ুন : ঠাকুরগাঁওয়ে বসতভিটার জমি নিয়ে সংঘর্ষে নিহত ১

উল্লেখ্য, ২০১৭ সালের ৬ এপ্রিল প্রাইভেট পড়াতে যাওয়ার পথে শরীয়তপুরের নড়িয়ায় পল্লী বিদ্যুতের ছিঁড়ে পড়া তারে জড়িয়ে গুরুতর আহত হন সিয়াম আহম্মেদ খান (২০)। অসুস্থ সিয়ামকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে সংক্রমণ দেখা দেওয়ায় অস্ত্রোপচার করে কবজির ওপর থেকে দুই হাত কেটে ফেলেন চিকিৎসক। সে নড়িয়া উপজেলার মশুরা গ্রামের ফারুক আহম্মেদ খানের ছেলে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড