• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোটালীপাড়ায় মুজিব কর্নার

  গোপালগঞ্জ প্রতিনিধি

১৬ মার্চ ২০২০, ১০:৪৩
গোপালগঞ্জ
মুজিব কর্নার (ছবি : দৈনিক অধিকার)

গোপালগঞ্জের কোটালীপাড়ায় মুজিববর্ষ উপলক্ষে মুজিব কর্নার তৈরি করেছেন রনি বৈদ্য নামে এক যুবক। সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে এই মুজিব কর্নারটি তিনি তৈরি করেছেন। তার এই তৈরিকৃত মুজিব কর্নারে শোভা পাচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের ভাস্কর্য। শোভা পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের ওপর লেখা রনি বৈদ্যর ১ হাজারের মতো কবিতা এবং ৬ শতাধিক চিত্রকর্ম।

তবে নানা প্রতিভার অধিকারী রনি বৈদ্যের ভাস্কর্য বা চিত্রকর্মের ওপরে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। ছোটবেলা থেকেই ভাস্কর্য তৈরি ও ছবি আকার ওপরে তার ছিল অসম্ভব আগ্রহ। দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করার কারণে তিনি এই বিষয়ে লেখাপড়া করতে পারেননি বলে জানিয়েছেন রনি বৈদ্য। এমনকি সাধারণ শিক্ষার ওপরেও নিতে পারেননি কোনো উচ্চতর ডিগ্রি।

বর্তমানে রনি বৈদ্য রাজধানী ঢাকায় মানুষের বাসায় বাসায় গিয়ে চিত্রকর্মের ওপর প্রশিক্ষণ দিয়ে যা রোজগার করেন তা দিয়েই তার সংসার চলে। কিছু কিছু সঞ্চয় করে কোটালীপাড়া উপজেলার রামশীল ইউনিয়নের মুশুরিয়া গ্রামে গড়ে তুলেছেন এই মুজিব কর্নার। প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে এই মুজিব কর্নার দেখার জন্য নানা বয়সের মুজিবপ্রেমীরা ছুটে আসেন।

রনি বৈদ্য মুশুরিয়া গ্রামের কৃষক যোষেফ বৈদ্যের ছেলে। রনি বৈদ্য ২০০৩ সালে বাগেরহাট জেলার মোংলা উপজেলার ফাদার মারিনো সেন্টপল্স উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেছেন। একই উপজেলার দীগরাজ ডিগ্রি কলেজ থেকে ২০০৫ সালে এইচএসসি পাস করেছেন। দরিদ্রতার কারণে এরপর আর তার লেখাপড়া করা হয়নি। ভাস্কর্য ও চিত্রকর্ম করেই এখন তার সংসার চলে।

নিজের বাড়িতে স্থায়ীভাবে একটি মুজিব কর্নার নির্মাণের দাবি জানিয়েছেন রনি বৈদ্য। রনি বৈদ্য জানান, তিনি নিজ বাড়ির জায়গার একটি অংশ মুজিব কর্নার তৈরির জন্য লিখে দিবেন। সেক্ষেত্রে তিনি সরকারিভাবে সহযোগিতা চেয়েছেন।

কোটালীপাড়া রামশীল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খোকন বালা বলেন, রনি বৈদ্যের পরিবার এতটাই দরিদ্র যে তাদের থাকার মতো একটি ঘর ছিল না। একটি বেসরকারি সংস্থা তাদের বসবাসের জন্য একটি ঘর করে দিয়েছে। রনি বৈদ্য সেই ঘরেই মুজিব কর্নার স্থাপন করেছে। আমি চাই সরকারিভাবে রনি বৈদ্যকে সহযোগিতা করা হোক।

আরও পড়ুন : শার্শায় ইতালিফেরত ব্যক্তি কোয়ারেন্টাইনে

কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মাহফুজুর রহমান বলেন, রনি বৈদ্য মুজিববর্ষ উপলক্ষে যে মুজিব কর্নার স্থাপন করেছেন এজন্য তাকে সাধুবাদ জানাই।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড