• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাবনায় পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের দাবিতে সড়ক অবরোধ

  পাবনা প্রতিনিধি

০৬ ফেব্রুয়ারি ২০২০, ১০:১০
পাবনা
বুলবুল কলেজের শিক্ষার্থী (ছবি : দৈনিক অধিকার)

পাবনা সরকারি মহিলা কলেজে পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের দাবিতে সড়ক অবরোধ করে কর্মসূচি পালন করেছে সরকারি শহীদ বুলবুল কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (৫ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্লাস বর্জন করে পাবনা আতাইকুলা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, পরীক্ষা কেন্দ্র নিয়ে সরকারি শহীদ বুলবুল কলেজ ও সরকারি মহিলা কলেজের শিক্ষকদের অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে শিক্ষার্থীদের স্বাভাবিক পরীক্ষা ব্যাহত হচ্ছে। আগামী ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষায় সরকারি শহীদ বুলবুল কলেজের কেন্দ্র করা হয়েছে সরকারি মহিলা কলেজে। অপরদিকে মহিলা কলেজের কেন্দ্র রাখা হয়েছে সিটি কলেজে। আগে এই নিয়ম ছিল না। এতে করে মহিলা কলেজের শিক্ষকরা বুলবুল কলেজের পরীক্ষার্থীদের কীভাবে ভালো রেজাল্ট করে তা দেখে নেওয়ার হুমকি দিয়েছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

এ কারণে মহিলা কলেজের পরীক্ষার কেন্দ্র পরিবর্তন করে অন্য কোনো কলেজে পরীক্ষার কেন্দ্র করার দাবি জানান বুলবুল কলেজের শিক্ষার্থীরা। এ সময় পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

বিক্ষোভের বিষয়ে সরকারি শহীদ বুলবুল কলেজের অধ্যক্ষ বাহেজ উদ্দিন খান বলেন, ‘পূর্ব থেকেই এই দুই কলেজের শিক্ষার্থীদের পরীক্ষার রেজাল্ট নিয়ে প্রতিযোগিতা রয়েছে। উভয় কলেজে ভালো শিক্ষার্থী ভর্তি হয়ে থাকে। আমাদের কলেজের শিক্ষার্থীরা সরকারি মহিলা কলেজে ও মহিলা কলেজের শিক্ষার্থীরা বুলবুল কলেজের কেন্দ্রে পরীক্ষা দিয়ে আসছে। সম্প্রতি সরকারি মহিলা কলেজের কেন্দ্র পরিবর্তন হয়েছে। এই বিষয়ে সাধারণ শিক্ষার্থীরা মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা না দেওয়ার জন্য আন্দোলন করছে। তবে তাদের দাবির বিষয় নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তবে সড়ক বন্ধ করে সাধারণ মানুষকে ভোগান্তিতে ফেলা ঠিক নয়।’

এ ঘটনার বিষয়ে পাবনা সদর থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) মো. রওশন আলী বলেন, ‘কলেজ প্রশাসন ও স্থানীয়দের দেওয়া তথ্য মতে বিষয়টি জানতে পারি। হঠাৎ করে সরকারি শহীদ বুলবুল কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার কেন্দ্র বাতিলের জন্য শহরের গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে। এ সময় চারপাশে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পাবনা সদর থানার ফোর্স ও ট্রাফিক পুলিশ সকলে মিলে তাদের সঙ্গে কথা বলে শান্ত করার চেষ্টা করি। এভাবে আন্দোলন করে শিক্ষার্থীরা শিক্ষার পরিবেশ নষ্ট করছে। তবে তাদের এই শান্তিপূর্ণ আন্দোলনে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য নজর রাখছিলাম।’

আরও পড়ুন : বিরল সরকারি কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

পরে অধ্যক্ষের আশ্বাসের প্রেক্ষিতে আন্দোলন শেষে তারা শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে যায়।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড