• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বান্দরবানে ১০ একর আফিম বাগান ধ্বংস

  বান্দরবান প্রতিনিধি

০৫ ফেব্রুয়ারি ২০২০, ২১:০৪
আফিম বাগান
দুর্গম পাহাড়ে আফিম বাগান পুড়িয়ে দেয় যৌথবাহিনী (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবানে ১০ একর নিষিদ্ধ পপি খেত (আফিম বাগান) ধ্বংস করেছে যৌথবাহিনী। গত মঙ্গলবার সকাল থেকে বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকাল পর্যন্ত টানা দুই দিন এই অভিযান চলে। এ সময় ঘরে মজুদ রাখা বিপুল পরিমাণ আফিমের বিজ ও আফিমের রস ধ্বংস করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন সেনাবাহিনীর রুমা জোনের (২৭-ইবি) ক্যাপ্টেন মো. আশিকুর রহমান। তবে এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি যৌথবাহিনী।

রুমা জোনের কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ গোলাম আকবর জানিয়েছেন, রুমা উপজেলার দুর্গম পাহাড়ে সাইকট পাড়া ও খুলেন খুমি পাড়ায় ১২টি বাগানে প্রায় ১০ একর নিষিদ্ধ পপি খেত পুড়িয়ে ছাই করে ফেলা হয়। গভির রাত পর্যন্ত এ অভিযান চালানো হয়। এর আগে একই উপজেলার তংগ্রী পাড়া ও শৈরাতাং পাড়ায় অভিযান চালিয়ে এক একর জমিতে গড়ে তোলা তিনটি পপি বাগান ধ্বংস করা হয়।

আরও পড়ুন : রাঙ্গামাটি ছাত্রলীগের কমিটি থেকে বহিষ্কারের প্রতিবাদে বিক্ষোভ

স্থানীয় চাষিরা দুর্গম পাহাড়ে মানুষের চোখের আড়ালে নিষিদ্ধ পপি চাষ করে থাকে। অভিযানের সময় টের পেয়ে চাষিরা পালিয়ে যায়। নিষিদ্ধ এই পপি চাষ ঠেকাতে যৌথবাহিনীর অভিযান অব্যাহত থাকবে বলে যোগ করেন তিনি। 

বান্দরবানের লামা, আলীকদম, থানচি ও রুমার সীমান্তবর্তী এলাকার বিভিন্ন পাহাড়ে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠীরা স্থানীয় পাড়া বাসীদের মাধ্যমে এই নিষিদ্ধ পপি চাষ করে থাকে বলে স্থানীয়রা জানিয়েছে।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড