• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদ্মা সেতুর রেলসংযোগের ভাঙ্গা-যশোর অংশের পুনর্বাসন শুরু

  গোপালগঞ্জ প্রতিনিধি

২৯ জানুয়ারি ২০২০, ১৬:১৩
গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা পরিষদ মিলনায়তনে প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠান
কাশিয়ানী উপজেলা পরিষদ মিলনায়তনে প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠান (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ রেলওয়ের বাস্তবায়নাধীন পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের (পিবিআরএলপি) দ্বিতীয় পর্যায়ে ফরিদপুরের ভাঙ্গা থেকে যশোর অংশের অধিগ্রহণকৃত জমির মালিকদের পুনর্বাসন কার্যক্রম শুরু হয়েছে।

এ উপলক্ষে আজ বুধবার (২৯ জানুয়ারি) গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা পরিষদ মিলনায়তনে প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়। বাংলাদেশ রেলওয়ে ও বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্টের (সিএসসি) সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব প্রকৌশলী গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিএসসির ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়ক বিগ্রেডিয়ার জেনারেল জাকির আহ্‌মেদ।

সূত্র জানায়, সিএসসির তত্ত্বাবধানে ‘ডরপ’ পিবিআরএলপি পুনর্বাসন কার্যক্রম বাস্তবায়ন করবে। রেলওয়ে পদ্মা সেতু ব্যবহার করে ঢাকা থেকে যশোর পর্যন্ত রেল সংযোগ স্থাপন করবে। প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে (ফেইজ-২) প্রকল্পে ৮২ কিলোমিটার রেলপথে ৫ হাজার ১১৮ পরিবার রয়েছে। প্রকল্পটিতে ৪৪১ দশমিক ৩৪ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে।

২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে কাজ শুরু হয়েছে। চুক্তি অনুযায়ী ‘ডরপ’ প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্তদের আর্থ-সামাজিক অবস্থা জরিপসহ, জেলা প্রশাসন কর্তৃক প্রদত্ত নগদ ক্ষতিপূরণ প্রাপ্তিতে সহায়তা, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং দুস্থ ও দরিদ্রদের জীবিকায়ন পুনঃস্থাপন প্রশিক্ষণ সহায়তা প্রদান করবে।

আরও পড়ুন: ‘আমি বেয়াদব, আমাকে কেউ কিছু বলতে পারবে না’

উল্লেখ্য, প্রথম ধাপের ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত ৮২ দশমিক ৩৫ কিলোমিটার রেলপথে ক্ষতিগ্রস্ত ৭ হাজার ৭০৫ পরিবারের পুনর্বাসন কার্যক্রমটিও ‘ডরপ’ ২০১৭ সাল থেকে সফলভাবে বাস্তবায়ন করে যাচ্ছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড