• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাতৃদুগ্ধ কর্নারে উপকৃত হচ্ছেন বিচারপ্রত্যাশী মায়েরা

  রাকিব হোসেন আপ্র, লক্ষ্মীপুর

২৯ জানুয়ারি ২০২০, ১২:১১
লক্ষ্মীপুর জজ আদালতে মাতৃদুগ্ধ কর্নার
লক্ষ্মীপুর জজ আদালতে মাতৃদুগ্ধ কর্নার (ছবি : দৈনিক অধিকার)

সম্প্রতি উচ্চ আদালতের নির্দেশনা মেনে লক্ষ্মীপুর জেলা লিগ্যাল এইড অফিসে ‘ব্রেস্ট ফিডিং কর্নার বা মাতৃদুগ্ধ কর্নার’ স্থাপন করায় বিচারপ্রত্যাশী মায়েরা উপকৃত হচ্ছেন। জেলার বিভিন্ন এলাকা থেকে আদালতে আগত মায়েরা বিশেষ এই কক্ষটি ব্যবহার করে নিরাপদে তাদের শিশুদের দুধ পান করাতে পারছেন। এ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন আদালত সংশ্লিষ্টরা।

লক্ষ্মীপুর জজ আদালত ভবনের নিচতলায় জেলা লিগ্যাল এইড অফিসের বিশেষ একটি কক্ষে মাতৃদুগ্ধ কর্নার তৈরি করা হয়েছে। আদালতে বিচারপ্রত্যাশী মায়েরা বিশেষ এই কক্ষটি একান্তে তাদের শিশুর প্রয়োজন মতো ব্যবহার করছেন। এখানে নিরাপদে-নির্দ্বিধায় একজন মা তার শিশু সন্তানকে দুধ পান করান। বিশেষ এই কক্ষের ব্যবস্থা না থাকলে এমন সুযোগ হতো না।

জানা গেছে, একসময় বিচারপ্রত্যাশী মায়েদের অনেকেই শিশু সন্তানদের বাড়িতে ঝুঁকির মধ্যে রেখে আদালতে হাজির হতেন। আবার অনেকে সন্তানকে সঙ্গে এনেও নিরাপদে দুধ পান করাতে পারতেন না। ফলে শিশু সন্তানের জন্য দুশ্চিন্তায় থাকতেন মা। তাই আদালতে আগত মা ও শিশুর অধিকার সংরক্ষণে মাতৃদুগ্ধ কর্নার স্থাপন করা হয়েছে।

২০১৯ সালের ৩০ অক্টোবর তারিখে মাতৃদুগ্ধ কর্নারটি উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র জেলা ও দায়রা জজ মো. শাহেনূর। এ সময় তিনি বলেছিলেন, ‘অত্যন্ত স্বল্প সময়ে ও স্বল্প খরচে এই মাতৃদুগ্ধ কর্নার স্থাপনের মাধ্যমে এটি স্পষ্ট যে, সদিচ্ছা থাকলে দ্রুততম সময়েই উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে মাতৃদুগ্ধ কর্নার স্থাপন করা সম্ভব।’

মাতৃদুগ্ধ কর্নারটি স্থাপনে পৃষ্ঠপোষকতা করেন লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদা আক্তার।

উপকারভোগী মায়েরা জানান, মাতৃদুগ্ধ কর্নার ব্যবহার করতে কোনো ঝামেলা পোহাতে হয় না। প্রয়োজন মতো ব্যবহার করা যায়। বিশেষ এই কক্ষটি সত্যিই চমৎকার। এখানে নির্বিঘ্নে ও নিঃসংকোচে শিশুকে বুকের দুধ পান করানো যায়। ফলে শিশু সন্তানকে বাড়িতে রেখে আদালতে আসতে হচ্ছে না।

জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মুহম্মদ ফাহদ বিন-আমিন চৌধুরী জানান, অনেকদিন ধরেই তিনি লিগ্যাল এইড অফিসে আগত অসহায় বিচারপ্রার্থী মহিলাদের এই সমস্যাটি দেখছিলেন। পরবর্তীকালে উচ্চ আদালতের রুল জারির পর লক্ষ্মীপুর জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজের অব্যবহিত নির্দেশে তিনি এই কর্নার স্থাপনের উদ্যোগ নেন। প্রতিদিন আদালতে আগত অসংখ্য বিচারপ্রার্থী নারী ও শিশু এই কর্নারের উপকার ভোগ করছে।

আরও পড়ুন : রোয়াংছড়িতে ৭ দোকান ও বসতঘর ভস্মীভূত

তিনি আরও জানান, জেলা জজ আদালতের উদ্যোগে এই কর্নারকে একটি বড় বিশেষায়িত কক্ষে স্থানান্তর করার পরিকল্পনা রয়েছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড