• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুবককে থানায় আটকে জমি দখলের অভিযোগ 

  ভালুকা প্রতিনিধি, ময়মনসিংহ

১৯ জানুয়ারি ২০২০, ১৭:৫১
পুলিশ মোতায়েন
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন ( ছবি : দৈনিক অধিকার )

ময়মনসিংহের ভালুকা উপজেলায় থানায় আটকে রেখে পৈত্রিক জমি দখলের অভিযোগ উঠেছে উপজেলা পরিষদের চেয়ারম্যনের ছোট ভাইয়ের বিরুদ্ধে। ভুক্তভোগীর নাম মো. কামরুল হাসান (২৯)। উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের সিডস্টোর বাজারের উত্তর পাশে জমিটি অবস্থিত।

এ ঘটনায় শনিবার (১৮ জানুয়ারি) কামরুল হাসান বাদী হয়ে জেলা পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযুক্তরা হলো- মো. হাফেজ মহিউদ্দিন (৫৫), কাউসার আহম্মেদ (২৫), শফিকুল ইসলাম (২৭), মোফাজ্জল হোসেন (৩৫) ও আবুল কাশেম (৪০)। এর মধ্যে বর্তমান ভালুকা উপজেলা চেয়ারম্যানের ছোট ভাই হলেন আবুল কাশেম।

পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের সিডস্টোর বাজারের উত্তর পাশে অবস্থিত একটি জমি রয়েছে। সিডস্টোর বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি ও সার ব্যবসায়ী প্রয়াত রমজান ডিলারের ক্রয় সূত্রে ১৯৯০ সাল থেকে ১৬ শতাংশ জমি হালনাগাদ খাজনা খারিজসহ রমজান ডিলারের দুই ছেলের ভোগ দখলে রয়েছে। ওই জমি নিয়ে একই গ্রামের মৃত আমজাত ফকিরের ছেলে হাফেজ মহিউদ্দীন গংদের সঙ্গে দীর্ঘদিন ধরে বিরোধসহ মামলা মোকদ্দমা চলে আসছিল।

এ দিকে ২০১৫ সালের ১৭ অক্টোবর বিরোধপূর্ণ এ ১৬ শতাংশ জমি নিয়ে মহিউদ্দীন গং আদালতে একটি মামলা দায়ের করেন। ১৯ অক্টোবর আদালত বিষয়টি আমলে নিয়ে ভালুকা উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) তদন্তের নির্দেশ দেন। ৩০ নভেম্বর সহকারী কমিশনার (ভূমি) সাখাওয়াত হোসেন আদালতে তদন্ত প্রতিবেদন দেন।

এ তদন্ত প্রতিবেদনে হাফেজ মহিউদ্দীনের দখলে ৯ শতাংশ এবং কামরুল হাসানের দখলে ৭ শতাংশ জমি রয়েছে বলে উল্লেখ করা হয়। দুই পক্ষই জমিটি ভোগ দখল করছে বলে এ প্রতিবেদনে বলা হয়েছে।

এ দিকে, গত বছরের ২৪ নভেম্বর মো. শরিফুল ইসলাম বাদী হয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কোর্টে ১৪৪ ধারায় ওই জমির উপরে একটি মামলা দায়ের করেন। এই মামলাটি চলমান রয়েছে।

চলতি বছরের ১৪ জানুয়ারি রাত ১২টার দিকে হাফেজ মহিউদ্দীনের পক্ষে ভালুকা উপজেলা পরিষদের চেয়ারম্যানের ছোট ভাই আবুল কাশেমের নেতৃত্বে সন্ত্রাসী বাহিনী নিয়ে কামরুলদের ভোগ দখলের ওই ৭ শতাংশ জমির ওপরে মাটি ভরাট করে জবর দখলের চেষ্টা চালায়। এ সময় রমজান ডিলারের স্ত্রী সখিনা খাতুন (৫৯) ও তার ছেলে কামরুল হাসান বাধা দিলে আবুল কাশেমের সন্ত্রাসী বাহিনী তাদের ওপর হামলা চালায়। এতে মা ও ছেলে গুরুতর আহত হয়।

আরও পড়ুন: ফার্মেসি ও কসমেটিকস দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার

ভুক্তভোগী কামরুল হাসান জানান, আমি পুলিশের কাছে সহযোগিতা চাইলে উল্টো আমাকে রাতে থানায় আটকে রাখা হয়। পরদিন শুক্রবার (১৭ জানুয়ারি) বেলা ১১টার দিকে আমাকে থানা থেকে ছেড়ে দেয়। তিনি আরও বলে আমার মা বর্তমানে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

এ ব্যাপারে ভালুকা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদের ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে থানা পুলিশ জানায়, পরিস্থিতি অবনতির আশঙ্কায় ওই যুবককে থানায় বসিয়ে রাখা হয়। পরে তাকে ছেড়ে দেওয়া হয়।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড