• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিষমুক্ত সবজি চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

  আনোয়ারা প্রতিনিধি

১৭ জানুয়ারি ২০২০, ১২:২৩
চট্টগ্রামের আনোয়ারা
পোকা দমনে বিভিন্ন ফাঁদ (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের আনোয়ারায় শুরু হয়েছে পরিবেশবান্ধব কৌশলে নিরাপদ কৃষি ফসল উৎপাদনের পাইলট প্রকল্প। উপজেলার তৈলারদ্বীপ গ্রামে সাঙ্গু নদের পাড়ে নিরাপদ ফসল উৎপাদন এলাকা ঘোষণা করে কৃষকদের ফসলি ক্ষেতে ব্যবহার করা হচ্ছে কীটনাশকের পরিবর্তে পোকা দমনে বিভিন্ন ফাঁদ ও জৈব বালাইনাশক। কীটনাশক ব্যয় না থাকায় বিষমুক্ত সবজি চাষে আকৃষ্ট হচ্ছেন এ এলাকার কৃষকরা। এর ফলে কম খরচে অধিক সবজির উৎপাদনের পাশাপাশি স্বাস্থ্যসম্মত ও নিরাপদ সবজির ন্যায্যমূল্য পাবেন বলে আশাবাদী তারা।

আনোয়ারা কৃষি অফিস জানায়, উপজেলায় ১ হাজার ৪২২ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষ করা হয়। এর মধ্যে শুধু শিম চাষ ২২০ হেক্টর, টমেটো ৬৫ হেক্টর, বেগুন ১২৫ হেক্টর, মরিচ ২২৫ হেক্টর, মিষ্টি কুমড়া ৪৫ হেক্টর, ডাল ফসল ১৮৩ হেক্টর, তরমুজ ১৭ হেক্টর, খিরা ১৯ হেক্টর ও বাঙ্গি ১৮ হেক্টর জমিতে চাষ করা হয়।

এ বছর উপজেলা কৃষি অফিস নিরাপদ খাদ্য উৎপাদন কর্মসূচির আওতায় উপজেলা বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপ গ্রামকে পরিবেশবান্ধব কৌশলে নিরাপদ কৃষি ফসল উৎপাদনের পাইলট প্রকল্প হাতে নিয়েছে। নিরাপদ পদ্ধতিতে ফসল উৎপাদনে মডেল গ্রাম স্থাপন বাস্তবায়নের কার্যক্রমে যুক্ত হয়েছে এ গ্রামের প্রায় দেড়শ কৃষক।

সাঙ্গু পাড়ের কৃষক মো. সোহেল বলেন, ‘এ বছর তরমুজ, বাঙ্গি, মিষ্টি কুমড়া, বেগুন এবং লাল শাক চাষ করেছি। আমি ১৪০ শতক জমিতে তরমুজ ও বাঙ্গির চাষ করেছি। আমার সবমিলে ৬০ হাজার টাকা খরচ হয়েছে। এরই মধ্যে আমি ৯৫ হাজার টাকার বাঙ্গি ও তরমুজ বিক্রি করেছি। সব ঠিক থাকলে এ বছর আড়াই থেকে তিন লাখ টাকার ফসল আমি বিক্রি করতে পারব।

আরও পড়ুন : রূপসায় মিলল প্রায় সাড়ে ৩ মণ ওজনের কৈবল

আনোয়ারা উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান বলেন, নিরাপদ কৃষি ফসল উৎপাদনের লক্ষ্যে বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপ গ্রামে কয়েকটি ব্লকে কৃষক দল গঠন করে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান ও কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। এখানে কৃষকরা কীটনাশকের পরিবর্তে পোকা দমনে বিভিন্ন ফাঁদ ও জৈব বালাইনাশক ব্যবহার করছেন। নিরাপদ খাদ্য উৎপাদন কর্মসূচির আওতায় ১৫০ জন কৃষক ৩০ হেক্টর জমিতে নিরাপদ সবজি উৎপাদন করছেন। উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা নিয়মিত তদারকি ও পরামর্শ দিয়ে যাচ্ছেন কৃষকদের।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড