• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রূপসায় মিলল প্রায় সাড়ে ৩ মণ ওজনের কৈবল

  সারাদেশ ডেস্ক

১৭ জানুয়ারি ২০২০, ১১:৩৭
খুলনার রূপসা
কৈবল মাছ (ছবি : সংগৃহীত)

খুলনার রূপসা পাইকারি মৎস্য বাজারে ১৩৭ কেজি ওজনের একটি মাছ এক লক্ষ পাঁচ হাজার টাকায় বিক্রি হয়েছে। বিশাল আকারের সামুদ্রিক এই মাছ স্থানীয়ভাবে কৈবল মাছ নামে পরিচিত।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) রূপসা পাইকারি মৎস্য বাজারে এ মাছ আনা হয়। মাছটি ওঠার পরই মানুষের হাঁকডাক বেড়ে যায়।

বাজার কমিটির নির্বাহী পরিচালক মো. রমজান আলী হাওলাদার জানান, প্রথমে এক ক্রেতা মাছটির দাম বলেন ৬০ হাজার টাকা। এরপরই মাছের দাম বাড়তে থাকে। শেষ পর্যন্ত এটির দাম ওঠে এক লক্ষ পাঁচ হাজার টাকা। এ মাছটি বৃহস্পতিবার ‘সোহান ফিশ’ আড়তে আসে। এরপর থেকেই খবর ছড়িয়ে পড়ে। আর উৎসুক জনতার ভিড় বাড়তে থাকে।

সাতক্ষীরা জেলার তালা উপজেলার জেলে গোবিন্দ সরকার জানান, গভীর সমুদ্রে মাছটি ধরা পড়ার পর তিনি রূপসা মৎস্য বাজারে নিয়ে আসেন। দাদন দেওয়া জেলেদের বেন্টি জালে এ মাছটি ধরা পড়ে। এর আগে এত বড় সামুদ্রিক কৈবল মাছ তিনি দেখেননি।

মাছটির ক্রেতা মো. রমজান আলী হাওলাদার জানান, মাছটি ৫০ জন মিলে কিনেছি। যা বাজারেই কেটে ভাগ করে নিয়েছি। এ ধরনের মাছ যে কেউ কাটতে পারে না। সে কারণে বড় বাজার থেকে অভিজ্ঞ লোক এনে মাছটি কাটাতে হয়েছে।

আরও পড়ুন : ফেনীর অর্ধশত প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক

চট্টগ্রাম সামুদ্রিক বিভাগের (মেরিন ফিশারিজ) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শরিফ উদ্দিন বলেন, কৈবল মাছ দেড়শ থেকে দুইশ কেজি ওজনের হতে পারে। অনেক আগে আমি নিজেও দুইশ কেজি ওজনের একটি কৈবল মাছ দেখেছি। তবে সাম্প্রতিক সময়ে ধরা পড়া সামুদ্রিক মাছের মধ্যে ১৩৭ কেজি ওজনের এ কৈবলটি সবচেয়ে বড়। এই মাছ বাংলাদেশ উপকূলে বেশি দেখা যায় না। বিশ্বেও এ সামুদ্রিক মাছ সচরাচর ধরা পড়ে না।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড