• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃষ্টিতে ভেসে গেল ইটভাটা মালিকদের স্বপ্ন

  ঝালকাঠি প্রতিনিধি

০৬ জানুয়ারি ২০২০, ১৮:২২
নষ্ট হচ্ছে ইট
বৃষ্টিতে নষ্ট হচ্ছে ভাটার সব ইট (ছবি : দৈনিক অধিকার)

শীতকালীন ভারী বর্ষণে ঝালকাঠির ইটভাটার কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। গত কয়েকদিনের ভারী বর্ষণে ভাটাগুলোর কাঁচা ইটগুলো সস্পূর্ণ নষ্ট হয়। আর এতে চরম লোকসানের মুখে পড়েছেন মালিকরা। অন্যদিকে ক্ষতির মুখে ভাটা বন্ধ থাকায় বেকার হয়ে পড়েছেন পেশায় জড়িত সহস্রাধিক শ্রমিক।

ঝালকাঠির নলছিটি উপজেলার কুশাংঙ্গল ইউনিয়নের ফয়রা গ্রামে থ্রি স্টার ব্রিকস ইটভাটায় খোঁজ নিয়ে জানা গেছে, মাঠে তৈরি করা কাঁচা ইটগুলো বৃষ্টির পানিতে কাঁদা মাটিতে পরিণত হয়েছে। আর কাজে নিয়োজিত শ্রমিকরা অলস সময় পার করছেন।

শ্রমিক পরিদর্শক মো. রফিকুল ইসলাম জানান, ইট তৈরির মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দুই দফা বৃষ্টিপাত হয়। এতে আমাদের ভাটার কমপক্ষে ৫ লাখ কাঁচা ইট সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে।

থ্রি স্টার ব্রিকসের ইট তৈরির কারিগর আবদুল কুদ্দুস জানান, অসময়ে বৃষ্টিতে পোড়ানোর জন্য প্রস্তুত করা কাঁচা ইট নষ্ট হওয়ায় লোকসানের মুখে পড়েছে ভাটা মালিকরা। যার ফলে নতুন করে ইট তৈরির কাজ শুরু করতে না পারায় শ্রমিকরা বেকার হয়ে পড়েছে।

ইটভাটার মালিক ও শ্রমিকরা জানায়, পৌষের অসময়ে ভারী এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের কারণে পানি জমে ইটগুলো নষ্ট হয়ে গেছে। নষ্ট হওয়া ইট পুনরায় তৈরি করতে সময় এবং খরচ দুটিই বেড়ে গেছে। এ দিকে কাঁচা ইট নষ্ট হওয়ার পর নতুন ইট তৈরির পর্যাপ্ত জায়গা সংকুলান না থাকায় শ্রমিকরা বেকার সময় পার করছেন।

আরও পড়ুন: সুনামগঞ্জে ভয়াবহ আগুনে স্বপ্ন পুড়ল দুই পরিবারের

এমএমআর ব্রিকসের মালিক মো. মহিদুল ইসলাম জানান, পৌষের মাঝামাঝি সময় বৃষ্টি হওয়ায় উপজেলার ২৫টির অধিক ইটভাটার মালিকদের কয়েক কোটি কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। ইট তৈরির প্রথম মৌসুমে প্রতিটি ইটভাটায় শত শত শ্রমিক দিন-রাত টানা শ্রম দিয়ে ইট প্রস্তুত করে। প্রস্তত করা ইট রোদে শুকিয়ে চুল্লিতে দেওয়ার আগ মুহূর্তে ভারী বর্ষণে সব নষ্ট হয়ে যায়।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড