• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগুড়ায় নিচু জমিতে লাউ-পানিফলের সমন্বিত চাষ

  আব্দুস সালাম বাবু, বগুড়া

২৮ ডিসেম্বর ২০১৯, ১২:৪৭
একই জমিতে লাউ ও পানিফলের সমন্বিত চাষ
একই জমিতে লাউ ও পানিফলের সমন্বিত চাষ (ছবি : দৈনিক অধিকার)

বগুড়ার শাজাহানপুর উপজেলার এক হতদরিদ্র কৃষক জয়নাল আবেদীন ভুট্ট। নিজস্ব দেড় বিঘাসহ পত্তন ও বর্গা মিলে মোট সাড়ে তিন বিঘা জমিতে তিনি ফসল ফলান। এর ওপরই চলে পরিবার-পরিজন। তার ১৪ শতকের একখণ্ড জমিতে বছরের বেশির ভাগ সময় থাকে জলাবদ্ধতা। বোরো এবং আমন ধান চাষ করা হলেও প্রায় সময় জলাবদ্ধতার কারণে ফসল ঘরে ওঠে না।

অবশেষে ওই জলাবদ্ধ নিচু জমিকে সবজি চাষের জমিতে পরিণত করতে নতুন কৌশল অবলম্বন করেছেন কৃষক ভুট্ট মিয়া। তিনি ওই নিচু জমির মাঝে মাঝে মাটি দিয়ে ৫৬টি উঁচু ঢিবি তৈরি করেছেন। ওই ঢিবিগুলোর ওপর এ বছর ‘ইশা’ নামক হাইব্রিড জাতের লাউ চাষ করেছেন। সেই সঙ্গে ঢিবির ফাঁকে ফাঁকে জমে থাকা কাদা-পানিতে ফলিয়েছেন পানিফল।

মাত্র ১৪ শতক জমি থেকে তিনি ১২ হাজার টাকার লাউ এবং চার হাজার টাকার পানিফল বিক্রি করেছেন। তারপরও আরও চার শতাধিক লাউ বিক্রির অপেক্ষায় রয়েছে। যাতে আরও ১০-১২ হাজার টাকার লাউ বিক্রি হবে বলে আশা করছেন কৃষক। সবমিলিয়ে জলাবদ্ধ নিচু জমিতে লাউ ও পানিফলের সমন্বিত চাষে ভাগ্য বদলিয়েছেন হতদরিদ্র কৃষক জয়নাল আবেদীন ভুট্ট।

ভুট্ট মিয়ার এমন কৌশলে হতবাক বনে গেছেন প্রতিবেশী কৃষকেরা। বিষয়টি আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ায় উৎসুক অনেকেই তার এই লাউ মাচা দেখতে আসছেন। জলাবদ্ধ অনাবাদি জমিকে ফসলি জমিতে রূপান্তরের এই কৌশল অন্যান্য কৃষকের জন্য হতে পারে অনুকরণীয়।

আরও পড়ুন: সুবর্ণচরে শিম চাষে সাফল্য, অভাব ঘুচেছে চাষিদের

উপজেলা কৃষি কর্মকর্তা নূরে আলম জানিয়েছেন, হাঁস-মাছ, ধান-মাছ এ ধরনের সমন্বিত চাষ লাভজনক। তবে কৃষক ভুট্ট মিয়ার লাউ-পানিফল সমন্বিত চাষ নতুন ধারণার সৃষ্টি করেছে। যা অন্যান্য কৃষকদের উৎসাহিত করবে।

তিনি আরও বলেন, অভিজ্ঞ কৃষকরা অনেক সময় কৃষিক্ষেত্রে নতুন নতুন উদ্ভাবনী ধারণা উপহার দিয়ে থাকেন। এটি অনেকটা সেরকমই।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড