• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুনো হাতির মৃত্যুর ঘটনায় কৃষকের বিরুদ্ধে মামলা

  লামা প্রতিনিধি, বান্দরবান

১৯ নভেম্বর ২০১৯, ২১:১৫
বুনো হাতি
উদ্ধার হওয়া বুনো হাতির মরদেহ (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবানের লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি অঞ্চলের পূর্ব চাককাটার ঝিরিতে একটি বুনো হাতি মৃত্যুর ঘটনায় অবশেষে মামলা দায়ের করেছে বন বিভাগ।

এ ঘটনায় সোমবার (১৮ নভেম্বর) বিকালে বন বিভাগের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নার্গিস সুলতানা ও অসীম মল্লিকের নেতৃত্বে একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এর আগে রবিবার (১৭ নভেম্বর) সদর রেঞ্জের বন কর্মকর্তা আনোয়ার হোসেন খাঁন বাদী হয়ে ২০১২ সালের বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে স্থানীয় কৃষক আবদুল্লাহর (৫২) বিরুদ্ধে উপজেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেছেন। বিবাদী আবদুল্লাহ চাককাটার ঝিরির বাসিন্দা ও মৃত আবু শামার ছেলে।

মামলা ও স্থানীয় সূত্রে জানা যায়, গত শনিবার (১৬ নভেম্বর) সকালে কুমারী চাককাটার ঝিরিতে আড়াই থেকে তিন বছর বয়সী একটি বুনো হাতির মৃতদেহ দেখে স্থানীয় অধিবাসীরা বন কর্তৃপক্ষকে খবর দেয়। পরে বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মো. আনোয়ার হোসেন খান ও প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জুয়েল মজুমদার ঘটনাস্থল পরিদর্শনের পাশাপাশি ময়না তদন্তের জন্য নমুনা সংগ্রহ করেন।

এ বিষয়ে সদর রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খান জানান, ময়না তদন্ত রিপোর্টে বৈদ্যুতিক ফাঁদে হাতিটির মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে। ফলে আইন অনুযায়ী এ ঘটনায় জড়িত থাকায় ওই কৃষকের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে।

হাতিকে হত্যার অভিযোগে কৃষক আবদুল্লাহর বিরুদ্ধে মামলা রুজুর সত্যতা স্বীকার করে বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়সার দৈনিক অধিকারকে জানান, বৈদ্যুতিক ফাঁদ পেতেই ফাঁসিয়াখালী ইউনিয়নের পূর্ব চাককাটা ঝিরিতে ওই বুনো হাতিটিকে হত্যা করা হয়েছিল। তাই সংশ্লিষ্ট আইন অনুযায়ী ঘটনায় জড়িত ওই কৃষকের বিরুদ্ধে আদালতে একটি হত্যা মামলা করা হয়েছে।

আরও পড়ুন: একের পর এক হাতির মৃত্যুতে বান্দরবান জুড়ে রহস্য

এ দিকে, সম্প্রতি উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নে দুইটি হাতির অস্বাভাবিক মৃত্যুর বিষয়ে মঙ্গলবার (১৯ নভেম্বর) লামা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নূর-এ-জান্নাত রুমি দৈনিক অধিকারকে জানান, অভিযুক্তদের আইনের আওতায় আনার পাশাপাশি স্থানীয়দের মধ্যে সচেতনতা সৃষ্টির মাধ্যমেই বন্য প্রাণীকে সংরক্ষণ করতে হবে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড