• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিপিএল থেকে লাভের ভাগ চায় ফ্র্যাঞ্চাইজিগুলো

  ক্রীড়া ডেস্ক

০৭ আগস্ট ২০১৯, ১৮:২৮
বিপিএল
বিপিএল নিয়ে আবারও জটিলতা (ছবি : সংগৃহীত)

ফ্র্যাঞ্চাইজিদের ছয় বছরের চক্র শেষ হওয়ায় নতুন চুক্তির সঙ্গে খেলোয়াড়দের নিলাম প্রক্রিয়ায় প্লেয়ার ড্রাফটে করার সিদ্ধান্ত নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। জানা গেছে, সাকিব আল হাসান ঢাকা ছেড়ে রংপুর রাইডার্সে যোগ দেওয়ায় এই নিয়ম করল বোর্ড। প্লেয়ার ড্রাফটের পুরনো নিয়মে ফেরার ঘোষণায় তামিম ইকবালের খুলনা টাইটান্স আর মুশফিকুর রহিমের কুমিল্লা ভিক্টোরিয়ান্সে যাওয়া হচ্ছে না বলেও গুঞ্জন রয়েছে।

ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তারা ক্ষোভের সঙ্গে জানান, একটি বিশেষ দলকে সুবিধা দিতে বিপিএলে বছর বছর নিয়ম পরিবর্তন করা হয়। যদিও এই অভিযোগ অস্বীকার করেন বিসিবি কর্মকর্তারা।

সবশেষ বিপিএল বৈঠকে স্থির হয়, প্রতিটি ফ্রাঞ্চাইজি নতুন করে চুক্তি নবায়ন করবে। এ ঘোষণা পর ফ্রাঞ্চাইজিগুলো বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরেছে। তাদের প্রধান দাবি আইপিএলের মতো আয়ের ভাগ চায় তারা। 

প্রতি মৌসুমে একটি দল গঠন করতে ১২ থেকে ১৫ কোটি খরচ করে ফ্র্যাঞ্চাইজিগুলো। চ্যাম্পিয়নের লক্ষ্য থাকলে খরচ আরও বাড়ে। কিন্তু টুর্নামেন্ট শক্তিমত্তায় পার্থক্য থাকলেও শেষ পর্যন্ত লাভের খাতায় কিছু যোগ হয় না। ট্রফি জেতার আনন্দ মিশে যায় লোকসানের পর লোকসানে। রাজশাহী কিংসের প্রধান নির্বাহী তাহমিদ আজিজুল বলেন, ‘গত তিন বছরে আয় ভাগাভাগির বিষয়টা বলতে বলতে গলা শুকিয়ে গেছে! প্রতি বছর কত লোকসান গোনা যায়? আইপিএলে ভারতের একটা ফ্র্যাঞ্চাইজি দল বছরে ১৫০ কোটি টাকা লাভের ভাগ পায়। আমরা দেড় টাকাও পাই না!’

লোকসান গুণতে হচ্ছে বলে চিটাগাং ভাইকিংসের সত্ত্বাধিকারী ডিবিএল গ্রুপ সরে গেছে বিপিএল থেকে। সিলেট সিক্সার্সেরও মালিকানা বদল হওয়ার সম্ভাবনা রয়েছে। আইপিএলে ইতিহাসেও প্রথমদিকে লোকসানে ছিল ফ্র্যাঞ্চাইজিগুলো। কলকাতা নাইট রাইডার্স কেবল প্রথম আসরে লাভের মুখ দেখেছিল।  

তবে আইপিএলের সঙ্গে বিপিএলকে মেলানো ঠিক হবে না মনে করছে বিসিবি। তাদের দাবি বিপিএল বাজার আইপিএলের ধারে কাছেও নেই। তবে এসব বিষয় নিয়ে আলোচনা করতে ফ্র্যাঞ্চাইজিগুলো নিয়ে বৈঠক রয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিলের। আগামী ১৮ ও ১৯ আগস্ট বৈঠকের সময় নির্ধারণ করা হয়েছে। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড