• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকাকে অপেক্ষায় রেখে সেরা চারে চিটাগং

  অধিকার ডেস্ক    ৩০ জানুয়ারি ২০১৯, ১৮:০৮

চিটাগং ভাইকিংস
ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে বিপিএলের প্লে-অফে চিটাগং ভাইকিংস (ছবি : টাইগার ক্রিকেট)

ঘরের মাঠের শেষ ম্যাচটায় ফাঁড়া কাটল চিটাগং ভাইকিংসের। বোলারদের দৃঢ়তায় ঢাকা ডায়নামাইটসের বিধ্বংসী ব্যাটিং লাইনআপের বিপক্ষে লড়াই করে ১১ রানের জয় তুলে নিলো তারা। টানা তিন হারের পর এই জয়ে সেরা চারে থেকে তৃতীয় দল হিসেবে বিপিএলের প্লে-অফে খেলা নিশ্চিত করলেন মুশফিকুর রহীমরা।

বুধবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে চিটাগং তোলে ৫ উইকেটে ১৭৪ রান। জবাবে পুরো ওভার ব্যাট করেও ৯ উইকেটে ১৬৩ রানের বেশি করতে পারেনি সাকিব আল হাসানের ঢাকা।

১১ ম্যাচ খেলে ৭ জয়ে চিটাগংয়ের সংগ্রহ ১৪ পয়েন্ট। তারা রয়েছে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে। আর ১০ ম্যাচে ৫ জয়ে চারে থাকা ঢাকার অর্জন ১০ পয়েন্ট। চিটাগংয়ের কাছে এই হারে প্লে-অফে ওঠার অপেক্ষাটা আরও দীর্ঘ হলো তাদের।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই আবু জায়েদের তোপে সাজঘরে ফেরেন ঢাকার সুনীল নারিন ও রনি তালুকদার। চতুর্থ ওভারে মিজানুর রহমান চিটাগং উইকেটরক্ষক মোহাম্মদ শাহজাদের দক্ষতায় রানআউট হয়ে ফিরলে আরও ঘনীভূত হয় দলটির বিপদ।

২৩ রানে ৩ উইকেট হারানো ঢাকা চাপ কাটায় অধিনায়ক সাকিব ও নুরুল হাসান সোহানের ব্যাটে। চতুর্থ উইকেটে তারা ৩৭ বলে যোগ করেন ৫০ রান। কিন্তু দশম ওভারে পরপর দুই বলে সোহান ও কিয়েরান পোলার্ড বিদায় নিলে ফের চাপে পড়ে ঢাকা।

ষষ্ঠ উইকেটে সাকিব ও রাসেল জুটি বাঁধলে জয়ের সুবাস পেতে শুরু করে ঢাকা। সাকিবের সময়োপযোগী ব্যাটিংয়ের পাশে রাসেল খেলতে থাকেন হাত খুলে। তাতে শেষ ৪ ওভারে ৫ উইকেট হাতে নিয়ে তাদের দরকার দাঁড়ায় ৩৯ রান।

এরপর মঞ্চে আবির্ভূত হন দাসুন শানাকা। চিটাগংয়ের এই শ্রীলঙ্কান পেস অলরাউন্ডার ইনিংসের ১৭ ও ১৯তম যথাক্রমে রাসেল ও সাকিবকে ফিরিয়ে ম্যাচের মোড়টাই পাল্টে দেন। নো বলের কল্যাণে ব্যক্তিগত ১১ রানে জীবন পাওয়া ওয়েস্ট ইন্ডিজ তারকা ২৩ বলে ৩৯ করে ফেরেন। মিডউইকেটে তার ক্যাচটি নেন ক্যামেরন ডেলপোর্ট। তার নো বলেই বোল্ড হয়েছিলেন রাসেল। তার বিদায়ে ভাঙে ৪০ বলে ৬৬ রানের জুটি।

সাকিব চলতি বিপিএলে নিজের দ্বিতীয় হাফসেঞ্চুরি তুলে নেওয়ার পরের বলেই ধরেন সাজঘরের পথ। লং অনে ক্যাচ দেওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪২ বলে ৫৩ রান। এই দুজনের বিদায়ের মাঝে শুভাগত হোমের উইকেট নেন নাঈম হাসান। আর শেষ ওভারে মাহমুদুল হাসানকে নিজের তৃতীয় শিকারে পরিণত করেন আবু জায়েদ।

ফলে শেষ ৪ ওভারে ৪ উইকেট হারিয়ে মাত্র ২৭ রান তুলতে পারল ঢাকা। বিফলে গেল সাকিবের ১৬ ওভারের বেশি সময় ব্যাট হাতে উইকেটে থাকা। ১১ রানে হারতে হলো তার দলকে।

এর আগে চিটাগংয়ের মোহাম্মদ শাহজাদ ও ক্যামেরন ডেলপোর্ট গড়েন ৩২ বলে ৪২ রানের জুটি। আফগানিস্তানের তারকা শাহজাদ ১৫ বলে ২১ করে ফিরে গেলেও দক্ষিণ আফ্রিকান ডেলপোর্ট ছিলেন ছন্দে। এরপর ইয়াসির আলীর সঙ্গে ৩৭ বলে ৪৬ রান ও মুশফিকের সঙ্গে ৪৬ বলে ৭৯ রানের দুটি দারুণ জুটি গড়েন এই প্রোটিয়া।

ডেলপোর্ট চলতি বিপিএলের নিজের প্রথম হাফসেঞ্চুরি তুলে নেন। ৭১ রানের ইনিংস খেলার পথে মারেন ৫টি চার ও ৪টি ছয়। মুশফিক দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ রান করেন ৪টি চার ও ২টি ছয়ের সাহায্যে।

ঢাকার পক্ষে ব্যক্তিগত প্রথম ৩ ওভারে খরুচে বোলিংয়ে ৩১ রান দেওয়া রাসেল ২০তম ওভারে ৭ রান দিয়ে করেন হ্যাটট্রিক। যা চলতি বিপিএলের তৃতীয়। ওই ওভারের প্রথম তিন বলে রাসেল টানা ফেরান যথাক্রমে মুশফিক, ডেলপোর্ট ও শানাকাকে। তবে তার আগেই ম্যাচ জয়ের জন্য প্রয়োজনীয় দলীয় সংগ্রহ দাঁড় করিয়ে ফেলে চিটাগং।

সংক্ষিপ্ত স্কোর :

চিটাগং ভাইকিংস : ১৭৪/৫ (২০ ওভারে) (শেহজাদ ২১, ডেলপোর্ট ৭১, ইয়াসির ১৯, মুশফিক ৪৩, শানাকা ০, সিকান্দার ৬*, মোসাদ্দেক ১*; বার্চ ০/৩৫, রাসেল ৩/৩৮, সাকিব ০/২৪, নারিন ২/২০, রুবেল ০/৪২, মাহমুদুল ০/৮)

ঢাকা ডায়নামাইটস : ১৬৩/৯ (২০ ওভারে) (মিজানুর ১১, নারিন ০, রনি ৬, সাকিব ৫৩, সোহান ৩৩, পোলার্ড ০, রাসেল ৩৯, হোম ৫, বার্চ ৭*, মাহমুদুল ২, রুবেল ০*; আবু জায়েদ ৩/২৫, খালেদ ০/৩৫, নাঈম ১/৩৭, ডেলপোর্ট ১/৩১, শানাকা ২/৩৪)।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড