• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডি ভিলিয়ার্সের সেঞ্চুরিতে সবার উপরে রংপুর

  অধিকার ডেস্ক    ২৮ জানুয়ারি ২০১৯, ২২:২৩

এবি ডি ভিলিয়ার্স
সেঞ্চুরি হাঁকালেন রংপুর রাইডার্সের এবি ডি ভিলিয়ার্স (ছবি : সংগৃহীত)

বিপিএলে নিজের চতুর্থ ম্যাচেই সেঞ্চুরি তুলে নিলেন এবি ডি ভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকার এই তারকা দারুণ সঙ্গ পেলেন সতীর্থ অ্যালেক্স হেলসের কাছ থেকে। দুজনের রেকর্ড জুটিতে ঢাকা ডায়নামাইটসকে উড়িয়ে দিয়ে বিপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে উঠল রংপুর রাইডার্স।

সোমবারের দ্বিতীয় ম্যাচে চট্টগ্রামে সাকিব আল হাসানের ঢাকার ছুড়ে দেওয়া ১৮৭ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ১০ বল ও ৮ উইকেট হাতে রেখেই পেরিয়ে গেল মাশরাফি বিন মর্তুজার রংপুর। ডি ভিলিয়ার্সের ৫০ বলে ১০০ এবং হেলসের ৫৩ বলে ৮৫ রানের কল্যাণে ১৮.২ ওভারে ২ উইকেটে ১৮৯ রান তুলে জয় নিশ্চিত করল বর্তমান বিপিএল চ্যাম্পিয়নরা।

১০ ম্যাচে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে বিপিএলের পয়েন্ট তালিকার সবার উপরে উঠল রংপুর। ৯টি করে ম্যাচ খেলা কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চিটাগং ভাইকিংস সমান ১২ পয়েন্ট নিয়ে যথাক্রমে তালিকার দুই ও তিনে। আর এই হারে ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তালিকার চারেই থাকল ঢাকা।

তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন থেকে ১৮৪ রান যোগ করেন ডি ভিলিয়ার্স ও হেলস। বিপিএল তো বটেই, বিশ্ব টি-টুয়েন্টির ইতিহাসে এটি তৃতীয় উইকেটে সর্বোচ্চ রানের জুটি। আর বিপিএলে যে কোনো উইকেট বিবেচনায় নিলে, এটি তৃতীয় সর্বোচ্চ রানের জুটি।

তবে লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো ছিল না রংপুরের। ইনিংসের দ্বিতীয় ওভারের চতুর্থ ও পঞ্চম বলে আন্দ্রে রাসেল টানা সাজঘরে পাঠান ক্রিস গেইল ও রাইলে রুশোকে। আসরজুড়ে ছন্দহীন ওয়েস্ট ইন্ডিজ তারকা গেইল ফেরেন ব্যক্তিগত ১ রানে। আগের ম্যাচে সেঞ্চুরি হাঁকানো রুশো মারেন গোল্ডেন ডাক।

৫ রানে ২ উইকেট হারানোর ধাক্কা রংপুর কাটিয়ে ওঠে গেল ম্যাচের আরেক সেঞ্চুরিয়ান হেলস ও ভিলিয়ার্সের ব্যাটে চড়ে। 'আক্রমণই আত্মরক্ষার সবচেয়ে সেরা উপায়'- এই নীতি মেনে তারা চড়াও হন রংপুরের বোলারদের ওপর। ডি ভিলিয়ার্সের ব্যাট থেকে আসে চলতি বিপিএলের পঞ্চম সেঞ্চুরি। সবমিলিয়ে প্রতিযোগিতার সেঞ্চুরি সংখ্যা বেড়ে দাঁড়াল ১৭তে।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে স্কোরবোর্ডে ৬ উইকেটে ১৮৬ রান জমা করে ঢাকা। শুরুটা ধীরগতির হলেও ধীরে ধীরে রানের গতি বাড়ান সাকিবরা। তবে ইনিংসের শেষটায় ঝড়টা ঠিকঠাক না ওঠায় তাদের থামতে হয় দুইশর নিচে।

১৯ বলে ২৮ রান করা সুনীল নারিনের কল্যাণে পাওয়ার প্লের ৬ ওভারে ৪৬ রান তোলা ঢাকা পরের ৯ ওভারে যোগ করে ৯৮ রান। এর কৃতিত্ব ৩২ বলে ৫২ রান করা রনির। তিনি মারেন ৬টি চার ও ১টি ছয়। বড় ইনিংস খেলতে না পারলেও তাকে ভালোই সঙ্গ দেন অধিনায়ক সাকিব। তিনি ১২ বলে করেন ২৫ রান।

শেষ ৫ ওভারে ঢাকার ইনিংসে যোগ হয় ৪২ রান। কিয়েরান পোলার্ড ২৩ বলে ৫ চার ও ১ ছয়ে ৩৭ রানে অপরাজিত থাকেন। রংপুরের পক্ষে ৩২ রানে ২ উইকেট নেন ফরহাদ রেজা। এছাড়া ১টি করে উইকেট দখল করেন অধিনায়ক মাশরাফি, নাজমুল ইসলাম অপু, শফিউল ইসলাম ও শহিদুল ইসলাম।

এই জয়ে প্রতিশোধও নেওয়া হয়ে গেল রংপুরের। দুদলের আগের দেখায় ২ রানের রুদ্ধশ্বাস জয় পেয়েছিল ঢাকা।

সংক্ষিপ্ত স্কোর :

ঢাকা ডায়নামাইটস : ১৮৬/৬ (২০ ওভারে) (জাজাই ১৭, নারিন ২৮, তালুকদার ৫২, সাকিব ২৫, রাসেল ১৪, পোলার্ড ৩৭*, শুভাগত ১, নুরুল ৩*; নাহিদুল ০/২২, মাশরাফি ১/৩০, রেজা ২/৩২, নাজমুল অপু ১/৩৫, শফিউল ১/৩৫, শহিদুল ১/২৬)

রংপুর রাইডার্স : ১৮৯/২ (১৮.২ ওভারে) (গেইল ১, হেলস ৮৫*, রুশো ০, ডি ভিলিয়ার্স ১০০*; শাহাদাত ০/১৬, রাসেল ২/৩০, সাকিব ০/৪১, নারিন ০/৪৫, রুবেল ০/৪২, অনিক ০/১৪)।

এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড