• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

গিবসের কথা বুঝে না  সিলেটের ক্রিকেটাররা

  ক্রীড়া ডেস্ক

০১ জানুয়ারি ২০২০, ১৮:৩৮
দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি হার্শেল গিবস
দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি হার্শেল গিবস (ছবি : সংগৃহীত)

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে সিলেট থান্ডার্সের কোচের দায়িত্বে আছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি হার্শেল গিবস। যদিও টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফটে কোচ হিসেবে সারোয়ার ইমরানকে হাজির করা হয়। তবে শেষ পর্যন্ত প্রোটিয়া সুপারস্টারকেই মোসাদ্দেক-মিঠুনদের গুরু দায়িত্ব দেওয়া হয়।

বিপিএলে কোচিং করাতে এসে বেশ বিপদেই পড়েছেন এ মহাতারকা। গিবস ও সিলেটের ক্রিকেটারদের মধ্যে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে ‘ভাষা’।

সিলেট পর্ব শুরুর আগদিন গণমাধ্যমের মুখোমুখি হয়ে অনেক কঠিন সত্য তুলে ধরেন প্রধান কোচ গিবস। স্থানীয় ক্রিকেটারদের মানসিকতাকে করেছেন বেশ প্রশ্নবিদ্ধ। ম্যাচের পরিস্থিতি বুঝতে না পারাকে দায়ী করে হার্শেল গিবস করেন অনেকটা রাগের বহিঃপ্রকাশ। দলের বেশিরভাগ ক্রিকেটার ইংরেজি বোঝেন না বিধায় কোচের দেওয়া টোটকার প্রয়োগ করতে পারছে না বলেও অভিযোগ তার।

ভাষার ব্যাপারে গিবস বলেন, ‌‘ভাষার দূরত্ব তো আছেই। আপনাদের সঙ্গে যেভাবে কথা বলেছি, আপনারা সব বুঝতে পারছেন, ওদের সঙ্গেও এভাবে বুঝিয়ে বলতে পারলে ভালো লাগত। আমি অবশ্যই চাইব, আমি যখন কথা বলছি, আমার প্রতিটি শব্দ তারা যেন বুঝতে পারে। কিন্তু সেটি তো হচ্ছে না! এটা খুবই হতাশার।’

দক্ষিণ আফ্রিকার ম্যাকেঞ্জি দুই বছর ধরে বাংলাদেশের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করছেন। ম্যাকেঞ্জির ভাষা ক্রিকেটাররা কীভাবে বোঝে সেটা নিয়েও রসিকতা করে গিবস বলেন, ‘আমি ঠিক নিশ্চিত নই, ম্যাকেঞ্জি যখন কথা বলে, ওরা কতজন ঠিকভাবে বুঝতে পারে। আমি তো তার মতোই দক্ষিণ আফ্রিকান, আমি ঠিক জানি না, সে যা বলতে চায়, তার সবটুকু ওদের কাছে বুঝিয়ে দিতে পারে কি না। আমি জানি সে দারুণ ব্যাটিং কোচ, ওর কথা মতো কাজ করলে ছেলেরা অনেক শিখতে পারবে। কিন্তু আমি জানি না, ওর কথা ছেলেরা কতটা ধরতে পারছে।’

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড