• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ম্যাচ হারের পর যে অনুরোধ করে গেলেন মুশফিক

  ক্রীড়া প্রতিবেদক

২১ ডিসেম্বর ২০১৯, ২১:১০
মুশফিকুর রহীম
মুশফিকুর রহীম (ছবি : দৈনিক অধিকার)

বড় বড় স্কোর আর চার-ছক্কার ঝড়ে জমে উঠেছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ। দেশি-বিদেশি ক্রিকেটাররা ব্যাট হাতে দারুণ রান পাচ্ছেন। তবে তার থেকে বড় বিষয় বেশ কিছু তরুণ বোলারের পারফরম্যান্স। প্রথম ৪ ম্যাচে ১২ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় সবার ওপরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মেহেদী হাসান রানা। গতি, স্লোয়ার, লাইন লেন্থে মুগ্ধ করেছেন রংপুর রেঞ্জার্স পেসার মুকিদুল ইসলাম মুগ্ধ। নিয়মিত ১৪০ এর বেশি গতিতে বল করে নজর কেড়েছেন ঢাকা প্লাটুন পেসার হাসান মাহমুদ।

তরুণদের এমন পারফরম্যান্স কীভাবে দেখছেন বাংলাদেশ দলের সিনিয়র তারকা মুশফিকুর রহীম। ‌‘সবচেয়ে বড় কথা টি-টুয়েন্টি ফরম্যাটে উইকেটটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। এর আগে মাশরাফি ভাই বলে গেছেন একই কথা, আমিও বলছি। টি-টুয়েন্টিতে আপনি খুব কমই উইকেট পাবেন যেখানে বোলাররা খুব সাহায্য পাচ্ছে। পাবেনই এমন উইকেট যেখানে অনেক রান হবে। আপনি যদি বিশ্বকাপের কথা চিন্তা করেন, সেখানেও কিন্তু অনেক রান হতে পারে। ১৮০ বা ২০০ রানের মতো।

বোলারদের ক্ষেত্রে বলব খুব কম ম্যাচ শেষ হয়েছে। এখনো অনেক ম্যাচ আছে। তাদের আরেকটু সুযোগ দেন। তাদের এখনই মাথার ওপর তুলে ফেলবেন না। এটা আমার অনুরোধ থাকবে। কারণ দেখেন এই তিন দিন আগেই কিন্তু আমরা এই দল নিয়ে জিতেছি। আজকে কিন্তু ২৩২ এই দল নিয়েই হয়েছে। আমার মনে হয় তাদের পরবর্তী দুই তিন বছর স্বাধীনভাবে খেলতে দেন। তাদের সামনে বিশ্বকাপ নাকি আছে এগুলো বলে চাপ দিয়েন না।

দুই তিন বছর খেলতে দেন, আপনি এমনিই বুঝতে পারবেন কে আসছে। এটা হচ্ছে গুরুত্বপূর্ণ। শুধু টি-টোয়েন্টি না, টেস্ট এবং ওয়ানডেতেও। এখন তাদের স্বাধীনভাবে খেলতে দেন। এখন তাদের উঠতি বয়স। তাদের খেলাটা উপভোগ করতে দেন। তাদের ব্যক্তি কেন্দ্রিক বানাই দিয়েন না। তারা দলের জন্য খেলছে, দলের জন্য খেলতে দেন। তাদের যেন দেশ নিয়ে চিন্তা করে সেই সুযোগ দেন। যেন পরিপূর্ণ প্যাকেজ হয়ে আসতে পারে। জাতীয় দলে এসে যেন তাদের আবার ফিরে যেতে না হয়।’

শনিবার (২১ ডিসেম্বর) নিজেদের চতুর্থ ম্যাচে সিলেটের মুখোমুখি হয় খুলনা। এ ম্যাচের মধ্যদিয়ে প্রথম পরাজয়ের স্বাদ পায় মুশফিকের দল। এর আগে টানা তিন ম্যাচের তিনটিতেই জিতেছে তারা।

ভালো খেললে যে কেউই লাইম লাইটে আসবে। সেটা কীভাবে দেখছেন মুশফিক? ‌‌‘লাইম লাইটে থাকা কিন্তু খারাপ না। তাহলে তাদেরও দায়িত্বজ্ঞানটা বাড়বে। তারা চিন্তা করবে, আমি একটা ভালো জায়গায় আসছি, সামনে কিন্তু আমার ভালো জায়গায় যাওয়ার সুযোগ আছে। এমন না যে একটা বিপিএলে ভালো করল বলে একজন ১০-৫ বছর ধরে পারফর্ম করা ক্রিকেটারকে সরাই দিয়ে নিয়ে আসবেন দলে। হতেই পারে একটা বিপিএল কারও জন্য খারাপ যেতেই পারে। মুস্তাফিজের কথা বললে, হয়তো বেস্ট ফর্মে সে এখন নাই। আজ আমি অধিনায়ক না, আপনি যদি আমাকে বলেন বাংলাদেশের এক ওভারে ৪ রান লাগলে আমি এখনো মুস্তাফিজকেই বোলিং দিব। ও ফর্মে থাক আর না থাক। সবাই এমনভাবে বলতেছে যে ও কোথায় না কোথায় চলে গেছে। এটা মোটেও ঠিক না এমন কারও সাথে তরুণদের তুলনা করা।

অবশ্যই এটা ভালো লক্ষণ যে তরুণ পেসার আসছে। কারণ পেস বোলারদের ইনজুরি সবচেয়ে বেশি হয়। তাদের যদি ব্যাক আপ হিসেবে তৈরি করতে পারি তাহলে এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য অনেক বড় ভালো দিক হবে। আমার মনে হয় এই সময়টুকু তরুণদের দেন এবং যারা এত বছর ধরে করে আসছে তাদের সেই সম্মানটুকু দেন’—যুক্ত করেন মুশফিক।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড