• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোটরসাইকেল শিল্পপার্ক স্থাপনের দাবি বিএমএএমএ'র

  অধিকার ডেস্ক    ১০ অক্টোবর ২০১৮, ১৭:৩৫

বিএমএএমএ
ছবি : প্রতীকী

বাংলাদেশে দিন দিন বেড়ে চলেছে মোটরসাইকেলের ব্যবহার। তাই উদীয়মান এ শিল্পের টেকসই বিকাশের লক্ষ্যে মোটরসাইকেল শিল্পপার্ক স্থাপনের দাবি জানিয়েছেন বাংলাদেশ মোটরসাইকেল এসেম্বলারস এন্ড ম্যানুফ্যাকচারাস এসোসিয়েশনের (বিএমএএমএ) নেতারা।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে বুধবার (১০ অক্টোবর) এক বৈঠককালে তারা এ দাবি জানান। বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, দেশে মোটরসাইকেল শিল্প বিকাশের ফলে জনগণের যাতায়াতে সুবিধার পাশাপাশি কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে। বিশেষ করে শিক্ষিত বেকারদের জন্য এ শিল্প কর্মসংস্থান বিশেষ ভূমিকা রাখছে। মোটরসাইকেল সংযোজনের পরিবর্তে ম্যানুফ্যাকচারিং শিল্পখাতে বিনিয়োগ বাড়াতে উদ্যোক্তাদের পরামর্শ দেন শিল্পমন্ত্রী।

জাতীয় অর্থনীতিতে মোটরসাইকেল শিল্পখাতের গুরুত্ব অনুধাবন করে সরকার ‘জাতীয় মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতি-২০১৮’ প্রণয়ন করে বলে তিনি উল্লেখ করেন। সরকারের পক্ষ থেকে সম্ভব সব ধরনের নীতি সহায়তা প্রদান অব্যাহত থাকবে বলে তিনি শিল্প উদ্যোক্তাদের আশ্বস্ত করেন।

বৈঠকে বিএমএএমএ’র নেতারা জানান, দেশে মোটরসাইকেলের মূল্য প্রায় ৫০ শতাংশ কমে এসেছে। এর কারণ হিসেবে তারা বলেন, উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলো বাংলাদেশেই মোটরসাইকেল ম্যানুফ্যাকচারিং শুরু করেছে। বর্তমানে এই সংখ্যা পাঁচটি। আগামী ছয় মাসের মধ্যে কমপক্ষে আরও চারটি প্রতিষ্ঠান মোটরসাইকেল ম্যানুফ্যাকচারিং শুরু করবে বলে তারা উল্লেখ করেন।

মোটসাইকেল শিল্পের উন্নয়নের লক্ষ্যে ‘জাতীয় মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতি-২০১৮’ প্রণয়নের জন্য তারা শিল্পমন্ত্রীকে ধন্যবাদ জানান।

তারা বলেন, এ নীতি প্রণয়নের ফলে দেশে উদীয়মান শিল্পখাত হিসেবে মোটরসাইকেল শিল্প আত্মপ্রকাশ করেছে। আগামী পাঁচ বছরের মধ্যে এ শিল্পখাত বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রিতে পরিণত হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

তবে এ শিল্পখাতের সুষম বিকাশে মোটরসাইকেল নিবন্ধন খরচ যৌক্তিক পরিমাণে নির্ধারণসহ নীতিমালার কয়েকটি দিক সংশোধনের জন্য শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড