• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শনির চাঁদে তুমুল ধুলোঝড়, জোরদার হচ্ছে প্রাণের সম্ভাবনা

  অধিকার ডেস্ক    ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১১:২৪

টাইটান
টাইটানে ধুলোর ঝড়ের ছবি। (ছবি: সংগৃহীত)

শনির বৃহত্তম চাঁদ টাইটান-এ খোঁজ মিলল প্রাণ সৃষ্টির সহায়ক প্রচুর জৈব অণুর। আর এতে সেখানে প্রাণের সম্ভাবনা আরও জোরালো হল।

নাসার পাঠানো ‘ক্যাসিনি’ মহাকাশযানের পাঠানো ছবি বিশ্লেষণ করে দেখা যায়, টাইটানের বিষুবরেখা অঞ্চলে ভয়ঙ্কর ধুলোঝড় বয়ে চলেছে। আর এই জৈব অণুগুলি ভেসে রয়েছে সেই ধুলোতে।

‘নীল গ্রহ’ অর্থাৎ পৃথিবী আর ‘লাল গ্রহ’ অর্থাৎ মঙ্গলের পর এই প্রথম এমন ধুলোঝড়ের খোঁজ মিলল সৌরমণ্ডলের ‘বলয় গ্রহ’ শনির বৃহত্তম চাঁদ টাইটান-এও।

এ বিষয়ে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার জিওসায়েন্স’-এর ২৪ সেপ্টেম্বর সংখ্যায়।

ক্যাসিনির পাঠানো ছবি থেকে দেখা যায়, শনির বৃহত্তম চাঁদে সচল বায়ুমণ্ডল রয়েছে। এ গবেষণার মূল গবেষক ফ্রান্সের পারি দিদেরঁ বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী সেবাস্টিয়েন রড্রিগুয়েজ বলেছেন, ‘টাইটান একদম মরা চাঁদ নয়। তার বায়ুমণ্ডল, তার পিঠ (সারফেস)-এ রদবদল ঘটে চলেছে নিয়মিতভাবে। অনেকটা, পৃথিবী ও মঙ্গলের মতোই তার ‘মাটি’। টাইটানে হাইড্রোকার্বনের জীবনচক্রটিও অনেকটাই পৃথিবী আর মঙ্গলের মতো। এই সব আগেই জানা ছিল। এবার জানা গেল, পৃথিবী আর মঙ্গলে যেমন ধুলোঝড় হয় তেমনই টাইটানকেও ভয়ঙ্কর ধুলোঝড়ের ঝাপটা সইতে হয়। বিশেষ করে, তার বিষুবরেখা অঞ্চলে।’

কেন তুমুল ঝড় হয় টাইটানের বিষুবরেখা অঞ্চলে?

আমাদের গ্রহে যেমন শীত, গ্রীষ্ম, বসন্ত ঋতু বদলায় তেমনি বিভিন্ন ঋতুতে বদলে যায় টাইটানের বায়ুমণ্ডল, আবহাওয়া।

সূর্য যখন টাইটানের বিষুববরেখা অঞ্চল দিয়ে যায়, তখন তার নিরক্ষীয় এলাকাগুলোর আকাশে প্রচুর মিথেনের মেঘ জমে। ঝড় ওঠে। মিথেনের বৃষ্টির মতো সেটাও মিথেনের ঝড়। টাইটানের পাশ দিয়ে বারবার যেতে যেতে ক্যাসিনি সেই ঝড় দেখতে পাচ্ছিল। আর সেই ঝড়েরই অসংখ্য ছবি তুলে পাঠিয়েছিল নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরিতে।

২০০৯ সালে ক্যাসিনির পাঠানো ছবিগুলো দেখে গবেষকরা ভেবেছিলেন সে ঝড় সম্ভবত মিথেনেরই। কিন্তু পরে তারা তাদের ভুল বুঝতে পারেন।

এ বিষয়ে গবেষকদলের প্রধান রড্রিগুয়েজ বলেন, ‘আমরা পরে বুঝতে পারি ওই ঝড়টা আসলে ধুলোর ঝড়। আর সেই ধুলোটা উঠে আসছে টাইটানের পিঠের পাহাড় আর বালিয়াড়িগুলি থেকে। এ ধুলোয় প্রচুর পরিমান জৈব অণুরও হদিশ মিলেছে। সূর্যালোক পড়ে মিথেন অণু ভেঙেই ওই জৈব অণুগুলির জন্ম হয়েছে।’

নিয়মিত পরিবর্তিত হচ্ছে টাইটানের পাহাড়

এই ধুলোঝড় থেকেই গবেষকদের ধারণা আরও জোরদার হয়েছে যে, টাইটানের পিঠে পাহাড় ও বালিয়াড়িগুলির প্রকৃতিগত পরিবর্তন হচ্ছে নিয়মিতভাবে।

টাইটানে ধুলোর ঝড়। ভিডিও: নাসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড