• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিএন‌পির ২১ আগস্ট হামলার রায় ‌প্রত্যাখ্যানে জাতি হতাশ : হা‌নিফ

  মোঃ আবুল বাশার

১১ অক্টোবর ২০১৮, ১৬:৪৬
আ‌লোচনা সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ (ছবি: দৈনিক অধিকার)

একুশে আগস্ট হামলার রায় প্রত্যাখ্যানে জাতি হতাশ হয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

বৃস্প‌তিবার দুপু‌রে গুলশান লেক‌ শো হো‌টে‌লে ‘বাস্তবসম্মত গণতন্ত্রে নাগরিকদের উদ্যোগে ২১ আগস্ট গ্রেনেড হামলার রায় ও বিএনপির বৈধতা একটি সংকট’ শীর্ষক আ‌লোচনা সভায় তি‌নি এ মন্তব্য ক‌রেন।

একুশে আগস্ট গ্রেনেড হামলা নিয়ে শুরু থেকেই বিএনপি মিথ্যাচার করে আসছে দাবি করে হানিফ বলেন, “একুশে আগস্ট গ্রেনেড হামলার পর পার্লামেন্টে একটা নিন্দা প্রস্তাব পর্যন্ত করতে দেওয়া হয় নি, এমনকি খালেদা জিয়া বলেছিলেন ভ্যানিটি ব্যাগে করে নাকি আমাদের নেত্রী গ্রেনেড নিয়ে গেছেন। এ রকম নিষ্ঠুর রশিকতা করেছে বিএনপি, এ রকম রশিকতার শেষ নেই।”

“আজকে চৌদ্দ বছর পরে এই মামলার রায় হয়েছে। আজকে এই রায়ের পরে মির্জা ফখরুল সাহেব যে এই রায়টি প্রত্যাখ্যান করেছেন, এতে আমরা হতাশ হয়েছি। এই রায়ের পর জাতি আশা করেছিল মির্জা ফখরুল সাহেব ও বিএনপির নেতারা ভুল স্বীকার করে, দায় স্বীকার করে জাতির কাছে ক্ষমা প্রার্থনা করে সুস্থ রাজনৈতিক ধারায় ফিরে আসবে।

“কিন্তু এই রায় প্রত্যাক্ষানের মধ্য দিয়ে প্রমাণ করেছে তারা এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত ছিল। তাই শুরু থেকে মিথ্যাচার করে এই রায়কে প্রত্যাখ্যান করেছে। বিএনপি রাজনৈতিক ভাবে এই দায় এড়াতে পারে না।”

তারেক রহমানের সমালোচনা করে হানিফ বলেন, “বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান নিজেই ১৯ বার ক্যু এর নাম করে দেখে দেখে মুক্তিযোদ্ধাদের ফাঁসি দিয়েছিল। জিয়াউর রহমানের পরে আজকে যারা বিএনপির দায়িত্বে আছে এর মধ্যে তারেক রহমান নিজে বহুবার সন্ত্রাসী হিসেবে নিজেকে প্রমাণ করেছে।”

সুশিল সমাজের ব্যক্তিদের উদ্দেশ্য করে হানিফ বলেন, “আজকে সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে, একুশে আগস্টসহ যারা বার বার সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করে এমন রাজনৈতিক দল, যেখানে কানাডা কোর্ট তাদের সন্ত্রাসী দল হিসেবে চিহ্নিত করেছে, বাংলাদেশের রাজনীতিতে তাদের রাজনীতি করার কোনো অধিকার থাকতে পারে না। আমি মনে করি রাজনৈতিক দল হিসেবে বৈধতা দেওয়ার কোনো সুযোগ নেই। বাংলাদেশের জনগনকে এখন এগিয়ে আসতে হবে। এই বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে তাদেরকে সমাজ থেকে দেশ থেকে অবৈধ হিসেবে ঘোষণা করতে হবে। তাদেরকে বৈধতা দেওয়ার কোনো সুযোগ নেই।

“আমাদের সিভিল সোসাইটির যারা আছেন, আমাদের শিক্ষক, সাংবাদিক, কবি সাহিত্যিক বুদ্ধিজীবী যারা আছেন যারা অনেকেই নিজেকে নির্দোষ প্রমাণের জন্য ঐ শক্তির পক্ষ নিয়ে কথা বলেছিলেন। আজকে আমাদের শিক্ষক, সাংবাদিক, কবি সাহিত্যিক বুদ্ধিজীবী সবার প্রতি আহ্বান থাকবে এই রায়ের মধ্য দিয়ে বিএনপি একটা রাজনৈতিক ভাবে একটা সন্ত্রাসী দল হত্যা খুনের মধ্য দিয়ে বিএনপি সৃষ্টি হয়েছিল এবং বাংলাদেশের হত্যা খুনের মাধ্যমে তারা সন্ত্রাসী দল হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করে যাচ্ছে। এই দলটিকে আর বৈধতা দেওয়ার কোনো সুযোগ নেই। আপনারা সকলেই সোচ্চার হোন ঐক্যবদ্ধ হোন। স্বপ্নের সোনার বাংলা গড়তে চাইলে এখন থেকেই বিএনপিকে রাজনৈতিক ভাবে বৈধতা দিবেন না।”

অশিকুর রহমানের পরিচালনায় আ‌লোচনা সভায় বক্তব্য রা‌খেন- খু‌শি ক‌বির, সু‌চিন্তা ফাউ‌ন্ডেশ‌নের চেয়ারম্যান এআরাফাত, একাত্তর টি‌ভির সিও মোজ্জা‌মেল বাবু, নিরাপত্তা বি‌শেষজ্ঞ মোহাম্মদ আলী শিকদার, ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের শিক্ষক সে‌লিম মাহমুদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড