• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আত্মহত্যা ঠেকাতে মন্ত্রী নিয়োগ

ব্রিটেনে বছরে সাড়ে ৪ হাজার প্রাণ আত্মহত্যায় ঝরে যায়

  অধিকার ডেস্ক    ১০ অক্টোবর ২০১৮, ২০:১৯

আত্মহস্ত্যা প্রতিরোধ মন্ত্রনালয়
নব নিযুক্ত মন্ত্রী জ্যাকি ডয়েল-প্রাইস (বামে) ও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ছবি : দা ইনকুয়েরার

ব্রিটিশ প্রধানমন্ত্রী আত্মহত্যা প্রতিরোধে ব্রিটেনে আত্মহত্যা প্রতিরোধ মন্ত্রণালয়ে একজন মন্ত্রী নিয়োগ দিলেন আর এই নিয়োগের মাধ্যমে প্রথমবারের মতো বিশ্ব পেতে যাচ্ছে আত্মহত্যা প্রতিরোধবিষয়ক মন্ত্রী। ‘ওয়াশিংটন পোস্ট’

থেরেসা মে বলেন, ‘স্বাস্থ্যমন্ত্রী জ্যাকি ডয়েল-প্রাইসের নতুন ভূমিকায় আত্মহত্যার মহামারি রূপ দূর করতে সাহায্য করবে’। প্রতি বছর যুক্তরাজ্যে প্রায় সাড়ে ৪ হাজার মানুষ আত্মহত্যা করে। ৫০ টির বেশি দেশ থেকে লন্ডনে সমবেৎ হওয়া মন্ত্রী-কর্মকর্তাদের সম্মেলনে এই নিয়োগ প্রদান করা হয়। ‘বিবিসি নিউজ’

সরকার নতুন এই মন্ত্রণালয়ের মাধ্যমে স্কুলগুলোতে মানসিক স্বাস্থ্য সহায়তা প্রদান করবে এবং শিক্ষার্থীদের স্বাস্থ্যসহ তাদের মানসিক সুস্থতা পরিমাপে সহায়তা প্রদানের অঙ্গীকার করেছে।

থেরেসা মে বলেন, ‘যে সমস্ত কুসংস্কার নীরবে মানুষকে আত্মহত্যার দিকে ঠেলে দেয়, আমরা সেগুলো বন্ধ করতে পারি।’ এছাড়াও আমরা আত্মহত্যার মতো করুণ বিষয়টাকে প্রতিরোধ করার মাধ্যমে অনেক মানুষকে মৃত্যুর হাত থেকে বাঁচাতে পারব।

ছবি : বিশ্ব মানসিক স্বাস্থ্য সংস্থা

ঘোষণার পাশাপাশি প্রধানমন্ত্রী সামারিটানদের ১ দশমিক ৮ মিলিয়ন পাউন্ড দানের অঙ্গীকার করেছে, যাতে দাতব্যসংস্থাটি পরবর্তী চার বছর ধরে তার বিনা মূল্যে হেল্পলাইন প্রদান চালিয়ে যেতে পারে।

বিশষজ্ঞদের সঙ্গে নিয়ে আত্মহত্যা ও আত্মবিনাশী কার্যক্রমগুলো নিয়ে কাজ করা। এছাড়াও বিভিন্ন ধরনের চ্যারিটি, চিকিৎসকসহ মূলত যারা আত্মহত্যার কারণে ক্ষতির সম্মুখীন হয় তাদেরকে সহযোগিতা করা।

এ দিকে, ব্রিটিশ কনসারভেটিভ দলের এমপি ও স্বাস্থ্যমন্ত্রী জ্যাকি ডয়েল প্রাইসকে নতুন এ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। আত্মহত্যা প্রতিরোধে সরকারি পদক্ষেপ হিসেবে নতুন এ মন্ত্রণালয় করে তাকে নিয়োগ দেয়া হলো। দেশটিতে ৪৫ বছরের কম বয়সী পুরুষদের মৃত্যুর অন্যতম একটি কারণ হলো আত্মহত্যা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড