• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গাদের জন্য ২ কোটি ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর ২০১৮, ১২:৫২
মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা
রোহিঙ্গাদের জন্য অর্থ সহায়তা দিচ্ছে যুক্তরাজ্য। (ছবি : সম্পাদিত)

নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের জন্য প্রায় দুই কোটি মার্কিন ডলার মূলের অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) দেশটির এ সহায়তা ঘোষণাকে স্বাগত জানিয়েছে।

সংশ্লিষ্টদের মতে, বাংলাদেশের কক্সবাজারে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীদের জরুরি খাদ্য এবং পুষ্টি চাহিদাসহ বিভিন্ন সংকট নিরসনে এ অর্থ ব্যাপক সহায়তা করবে।

দ্য ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট নামক সংস্থা কক্সবাজারে ডব্লিউএফপি’র সহায়তায় ই-ভাউচার এবং খাদ্য কর্মসূচি পরিচালনা করছে। বলা হয়, নতুন এ অর্থ সহায়তার কারণে ডব্লিউএফপি’র সকল কর্মসূচি আরও বেশি গতিশীল হবে।

এ বিষয়ে দ্য ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের সেক্রেটারি পেন্নি মোরদাউত বলছেন, ‘প্রায় এক বছরের বেশি সময় ধরে চলা এ সংকট বর্তমানে ভয়াবহ মানবিক বিপর্যয়ের রূপ ধারণ করেছে।’

সংগঠনটির সেক্রেটারি আরও বলেন, ‘অপুষ্টিতে ভোগা শিশু ও মায়েদের পরিচর্যার জন্য আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। বিশ্ব খাদ্য কর্মসূচি ডব্লিউএফপি’র মাধ্যমে গুরুত্বপূর্ণ সহায়তা দিচ্ছে যুক্তরাজ্যের ইউকে এইড।’

গত বছর থেকেই ডব্লিউএফপি প্রায় আট লাখের বেশি শরণার্থীকে খাদ্য সহায়তা প্রদান করে আসছে। এ সহায়তা আগামী বছরের মার্চ পর্যন্ত অব্যাহত রাখতে প্রায় সাড়ে ছয় কোটি মার্কিন ডলারের বেশি অর্থের প্রয়োজন হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর চালানো ব্যাপক সহিংসতার মুখে নিজেদের জীবন বাঁচাতে প্রায় ৭ লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পারি দিয়ে বাংলাদেশে পালিয়ে আসে।

সে সময় দেশটির সেনাবাহিনীর করা এ কর্মকাণ্ডকে জাতিগত নিধন বলে আখ্যা দেয় বিভিন্ন রাষ্ট্র ও আন্তর্জাতিক সংগঠন। এদিকে গণহত্যা প্রমাণিত হলে অভিযুক্ত সেনাসদস্যদের শাস্তির আওতায় আনার পক্ষে মত দিয়েছে জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড