• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাইতি ভূমিকম্প : নিহত ১৫, আহত ৩ শতাধিক

শক্তিশালী আফটারশকের আতঙ্কে রাস্তায় লেপ-তোষক

  অধিকার ডেস্ক    ০৯ অক্টোবর ২০১৮, ১৫:৪৭

ছবি : নিক কোজাক

হাইতিতে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানলে এখন পর্যন্ত ১৫ জন নিহত হয় এবং ৩ শত ৩৩ জন আহত হবার খবর সোমবারে ( ৮ অক্টোবর) আপডেটকৃত পরিসংখ্যানে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। ‘এপি’

ভূমিকম্প পরবর্তী শক্তিশালী আফটারশকের হাত থেকে উদ্ধারকর্মীরা ক্ষতিগ্রস্থদের সাহায্য করার চেষ্টা করছে। হাইতির নাগরিক সুরক্ষা সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে যে, তারা শীঘ্রই ৭০ সৈন্যকে নর্ড-ওয়েস্ট এবং আর্তিবনিতের প্রদেশগুলিতে নিয়োজিত করবে যা সবচেয়ে বেশি আঘাতপ্রাপ্ত হয়েছে। এটি আরও উল্লেখ করে যে, সপ্তাহের শেষের দিকে তারা নার্স এবং ডাক্তারের সাথে ১৪ জন সৈন্য পাঠিয়েছে।

ছবি : বিবিসি নিউজ

হাইতির উত্তরাঞ্চলীয় উপকূল বরাবর হাজার হাজার মানুষ নতুন আফটারশকের ভয়ে গদি ও চেয়ার বাইরে ফেলেছে। অনেকেই রবিবারের (৭ অক্টোবর) ৫ দশমিক ২ মাত্রার শক্তিশালী আফটারশককে স শনিবারের (৬ অক্টোবর) এর ভূমিকম্পের পুননির্মান করতে যাচ্ছে বলে আশঙ্কা করছে।

ছবি : রয়টার্স

রবিবারের আফটার শকের ফলে মানুষ বিভ্রান্ত হচ্ছে, রাস্তায় দৌড়াদৌড়ি করছে উন্মত্ত অবস্থায়। উদ্ধারকর্মীরা জরুরি সহায়তা ও ত্রান পৌঁছে দিতে চেষ্টা করছে। মার্কিন জিওলজিক্যাল সার্ভে বলেছে আফটারশক এর কেন্দ্র পোর্ট-দে-পাইক্সের উত্তর থেকে ৯ দশমিক ৮ মাইল (১৫ দশমিক ৮ কিলোমিটার) উত্তর-পশ্চিমে অবস্থিত।

আফটার শকের শিকার। ছবি : এনবিসি নিউজ

হাইতি ভূমিকম্প ও হারিকেনে ঝূকিপূর্ণ অঞ্চল, অধিকাংশ হাইতিবাসী প্রাকৃতিক দুর্যোগে ভঙ্গুর জীবনযাপন করছে। ২০১০ সালে ৭ দশমিক ১ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের আঘাতে আনুমানিক ৩ লাখ মানুষের প্রাণহানি ঘটেছিল।

প্রায় ৩ লক্ষাধিকের মৃত্যু ঘটে ২০১০ সালের ভূমিকম্পে। ছবি : টরেন্টো স্টার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড