• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চকলেট মেডিটেশনে দূর হবে মানসিক চাপ!

  অধিকার ডেস্ক    ১০ অক্টোবর ২০১৮, ১৬:৩৬

চকলেটে মেডিটেশন
চকলেটে মেডিটেশনে কমবে মানসিক চাপ

চকলেট খাচ্ছেন বেশ আয়েশ করেই আর সেটি আপনার শরীরের জন্য উপকারী হিসেবে প্রকাশ পাচ্ছে। ভাবতে পারেন এমন? অথচ এটিই যে উপকারী এমনটি জানাচ্ছে গবেষণা।

গবেষণা জানাচ্ছে, চকোলেট খাওয়ার মধ্য দিয়ে যে ধ্যান করা হয় সেটি মেডিটেশেনের ক্ষেত্রে এটি এক নতুন পন্থা। আর এ মেডিটেশনের মাধ্যমে পাবেন বেশ কিছু উপকার।

১। চকলেট মেডিটেশনে স্ট্রেস বা মানসিক চাপ দ্রুত দূর হয়। এর ফলে ভারমুক্ত হয় আপনার শরীর। আর মানসিকভাবে প্রসন্নতা লাভ করেন আপনি।

২। মানব মস্তিষ্কে সেরিটেনিন নামক হরমোনটির কারণে ভালোলাগার অনুভূতির সৃষ্টি হয় এবং মস্তিষ্ক শিথিলে কাজ করে। আর তাই এ হরমোনটি মস্তিষ্কে উৎপাদন করার জন্য এক টুকরো চকলেট খান।

৩। স্ট্রেসের কারণে যখন চিন্তা-ভাবনায় ছেদ পড়ে আর সব ভাবনা এলোমেলো হয়ে পড়ে, তখন আপনার চিন্তাধারাকে নিয়ন্ত্রণ করতে পারে এই মেডিটেশন। ৪। প্রাত্যহিক জীবনের অংশ হিসেবেই স্ট্রেস দমন করতে চকলেট মেডিটেশন কাজ করতে পারে।

চকলেট মেডিটেশন কী?

চকলেট, বিশেষ করে ডার্ক চকলেট নিয়ে তার স্বাদ ও গন্ধ খুব ভালোভাবে উপভোগ করে সেটি ধীরে ধীরে খাওয়াকেই বলা হচ্ছে চকলেট মেডিটেশন।

মানসিক প্রশান্তির এই উপায় যেমন দেহ ও মনকে শান্ত করবে, তেমনি আপনার শরীরের ওজনও কমিয়ে দেবে। মানসিক ও শারীরিক চাপ দূর হওয়ায় আপনি থাকবেন সুস্থ।

তথ্যসূত্র: বোল্ডস্কাই ডট কম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড