• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইনিয়েস্তাকে ছাড়িয়ে গিগসের আরও কাছে মেসি

  ক্রীড়া ডেস্ক

২৮ এপ্রিল ২০১৯, ২০:০৫
লিওনেল মেসি
(ছবি : এফসি বার্সেলোনা)

এক সময়ের সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তাকে ছাড়িয়ে বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি লা লিগা শিরোপা জয়ের রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। একইসঙ্গে একক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি শিরোপা জেতা রায়ান গিগসের আরও কাছে পৌঁছে গেছেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর।

শনিবার রাতে (২৮ এপ্রিল) মেসির গোলে লেভান্তেকে ১-০ হারিয়ে চলতি মৌসুমের লা লিগা চ্যাম্পিয়ন হয়েছে আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা। স্পেনের সর্বোচ্চ লিগে এটি কাতালানদের ২৬তম শিরোপা। সবশেষ ১১ মৌসুমের অষ্টমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখিয়েছে দলটি। আর এর মধ্য দিয়ে প্রথম খেলোয়াড় হিসেবে বার্সেলোনার হয়ে ১০টি লা লিগা জয়ের অনন্য কীর্তি গড়েছেন মেসি।

এতদিন মেসি ও ইনিয়েস্তার সমান নয়টি করে লা লিগার জয়ের রেকর্ড ছিল। তবে বার্সেলোনার অধিনায়ক হিসেবে প্রথম মৌসুমেই শিরোপা জিতে সাবেক স্প্যানিশ মিডফিল্ডারকে টপকে এককভাবে রেকর্ড নিজের করে নিয়েছেন ৩১ বছর বয়সী মেসি।

মেসি ইনিয়েস্তা (ছবি : সংগৃহীত)

২০০৪ সালে বার্সার মূল দলে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত ক্লাবটির হয়ে মোট ৩৪টি শিরোপা জিতেছেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী মেসি। তার নামের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে ১০টি লা লিগা, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ছয়টি কোপা দেল রে, আটটি স্প্যানিশ সুপার কাপ, তিনটি ইউরোপিয়ান সুপার কাপ এবং তিনটি ক্লাব বিশ্বকাপ।

তবে একটি ক্লাবের হয়ে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ডটা মেসির নয়। তার উপরে আছেন ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি গিগস। সাবেক ওয়েলস ফরোয়ার্ড ১৯৯০-৯১ মৌসুম থেকে ২০১৩-১৪ পর্যন্ত একটানা ২৪ বছর খেলেছেন রেড ডেভিলদের হয়ে। ইংলিশ প্রিমিয়ার লিগের সফলতম ক্লাবটির হয়ে বিভিন্ন প্রতিযোগিতায় মোট ৩৬ বার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছেন গিগস।

চলতি মৌসুমেই অবশ্য গিগসের পাশে বসতে পারেন মেসি। কেননা বার্সা এরই মধ্যে কোপা দেল রের ফাইনাল ও চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে। এই দুটি শিরোপা জিতলেই মেসি ভাগ বসাবেন বর্তমানে নিজ দেশ ওয়েলসের কোচের দায়িত্ব পালন করা গিগসের রেকর্ডে।

গিগস ও মেসি (ছবি : মার্কা)

আরও দুটি রেকর্ড হাতছানি দিয়ে ডাকছে মেসিকে। তবে সেগুলো নিজের করে নিতে এলএম টেনকে অপেক্ষা করতে হবে আরও কয়েক বছর! লা লিগার ইতিহাসে সর্বোচ্চ ১২টি শিরোপার স্বাদ পেয়েছেন ১৯৫৩-৭১ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদে খেলা উইঙ্গার পাকো জেন্তো। আর পুরো ক্যারিয়ারে সবচেয়ে বেশি ৪২টি শিরোপা জয়ের কীর্তিটা দানি আলভেসের দখলে।

আলভেস ব্রাজিল জাতীয় দলের পাশাপাশি পাঁচটি ক্লাব- বাহিয়া, সেভিয়া, বার্সেলোনা, জুভেন্তাস ও প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে মোট ৪২টি শিরোপা জেতার স্বাদ নিয়েছেন। অন্যদিকে, আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে এখনও কোনো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে না পারলেও অনূর্ধ্ব-২০ ও অলিম্পিক দলের হয়ে শিরোপা উৎসব করেছেন মেসি।

সূত্র : মার্কা, গোল ডট কম, এফসি বার্সেলোনা

ওডি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড