• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এখনও সিদ্ধান্ত নিতে পারেনি, ভারতে বিশ্বকাপ খেলা অনিশ্চিত বাবরদের

  ক্রীড়া ডেস্ক

০৯ জুলাই ২০২৩, ১৩:৩৫
পাকিস্তান

ভারতে বিশ্বকাপ খেলা পাকিস্তান দলের জন্য আবার অনিশ্চিত। পাকিস্তানের ক্রীড়ামন্ত্রী এহসান মাজারি জানিয়েছেন, প্রয়োজন হলে পাকিস্তান বিশ্বকাপ থেকে সরে দাঁড়াবে।

বিশ্বকাপের চূড়ান্ত সূচি ঘোষণা হওয়ার পর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সে দেশের প্রধানমন্ত্রী শাহবাজ আহমেদ ছাড়াও পাকিস্তান অভ্যন্তরীণ মন্ত্রণালয় এবং বিদেশ মন্ত্রনালয়কে চিঠি দিয়েছিল। ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ খেলার প্রয়োজনীয় অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল চিঠিতে। তার প্রেক্ষিতে পাক ক্রীড়ামন্ত্রীর বক্তব্য, আমদাবাদে খেলতে পাকিস্তানের তেমন সমস্যা নেই। তবে ভারত এশিয়া কাপ নিয়ে নিরপেক্ষ কেন্দ্রে অনড় থাকলে পাকিস্তানও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না। মাজারি বলেছেন, পাকিস্তান ক্রিকেট বোর্ড আমার মন্ত্রকের অধীন। আমার ব্যক্তিগত মতামত, ভারত যদি এশিয়া কাপ খেলার ব্যাপারে নিরপেক্ষ কেন্দ্রের দাবিতে অনড় থাকে, তা হলে বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচগুলোর ক্ষেত্রে একই দাবি করব।

বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচ প্রসঙ্গে মাজারি বলেছেন, প্রথম যখন শুনলাম ভারতের সঙ্গে আমদাবাদে খেলতে হবে, তখন মনে মনে হেসেছিলাম। নিজেকে বলেছিলাম, আমদের ভারতে না যাওয়াটাই নিশ্চিত করা হচ্ছে।

আমদাবাদ নিয়ে তার ব্যক্তিগত আপত্তি নেই জানিয়ে মাজারি বলেছেন, আমদাবাদ কোনও বিষয় নয়। পাকিস্তান আগেও সেখানে খেলেছে। সবই সম্ভব। কিন্তু আগে ভারতের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া প্রয়োজন। ভারতের উচিত পাকিস্তানে এসে খেলা। পিসিবি চেয়ারম্যান দক্ষিণ আফ্রিকায় গিয়েছেন। আগে দেখি তিনি ফিরে এসে কী জানান।

এক দিনের বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য পাক প্রধানমন্ত্রী শুক্রবার একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছেন। তার পর শনিবার এই মন্তব্য করেছেন পাক ক্রীড়ামন্ত্রী। তিনি বলেছেন, কমিটির নেতৃত্বে রয়েছেন বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জ়ারদারি। সদস্য হিসাবে রয়েছেন ১১ জন মন্ত্রী। তাদের মধ্যে আমি এক জন। আমরা বিষয়টি নিয়ে আলোচনা করে প্রধানমন্ত্রীকে সুপারিশ করব। প্রধানমন্ত্রী পিসিবির প্যাট্রন ইন চিফ। তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। আগামী সপ্তাহে পাক প্রধানমন্ত্রীকে রিপোর্ট দিতে পারে কমিটি। অন্য দিকে, আগামী সপ্তাহে দক্ষিণ আফ্রিকার ডারবানে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বৈঠক রয়েছে। সেখানে এশিয়া কাপ এবং বিশ্বকাপ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহের সঙ্গে কথা বলতে পারেন পিসিবির নতুন চেয়ারম্যান জাকা আশরাফ। এশিয়া কাপের চূড়ান্ত সূচি এখনও প্রকাশ হয়নি। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) সূত্রে খবর, এশিয়া কাপ হতে পারে পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলিয়ে। ভারতের ম্যাচগুলি হতে পারে শ্রীলঙ্কার মাটিতে। ভারত-পাকিস্তান ম্যাচও হতে পারে দ্বীপরাষ্ট্রের মাটিতে। এ প্রসঙ্গে পাক ক্রীড়ামন্ত্রী বলেছেন, এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। সব ম্যাচ আয়োজনের অধিকার রয়েছে পাকিস্তানের। ক্রিকেটপ্রেমীরাও সেটাই চান। আমি কোনও হাইব্রিড মডেলের পক্ষে নই।

মাজারি বলেছেন, ভারত ক্রিকেটের মধ্যে রাজনীতি নিয়ে এসেছে। আমি বুঝতে পারছি না ভারত সরকার কেন তাদের ক্রিকেট দলকে পাকিস্তানে খেলতে পাঠাতে রাজি নয়। অথচ কয়েক দিন আগে ভারতের বেসবল দল ইসলামাবাদে খেলে গিয়েছে। ব্রিজ খেলতেও ভারতের খেলোয়াড়েরা পাকিস্তানে এসেছিলেন। ওই প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসাবে আমি গিয়েছিলাম। ভারতই চ্যাম্পিয়ন হয়েছিল। পাকিস্তানের হকি, ফুটবল, দাবা দল ভারতে গিয়ে খেলে এসেছে।

পাক ক্রীড়ামন্ত্রীর মতে, ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে ভারতের উদ্বেগ অর্থহীন। তিনি বলেছেন, নিরাপত্তা নিয়ে ভারতের বক্তব্য যুক্তিপূর্ণ নয়। নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মতো দল পাকিস্তানে এসে খেলে গিয়েছে। তারা রাষ্ট্রপতির সমান নিরাপত্তা চেয়েছিল। আগে যখন ভারতীয় দল এসেছিল, তখন ক্রিকেটপ্রেমীরা তাদের দারুণভাবে স্বাগত জানিয়েছিলেন। নিরাপত্তা আসলে ভারতের একটা অজুহাত। আমরা তো পাকিস্তান সুপার লিগও সফল ভাবে আয়োজন করি। এই প্রতিযোগিতায় অনেক বিদেশি ক্রিকেটার খেলতে আসেন।

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট শুরু করারও পক্ষে মাজারি। তার বক্তব্য, ‘‘টেলিভিশনে সব থেকে বেশি মানুষ পাকিস্তান-ভারত ম্যাচ দেখেন। আমরা চাই সুস্থভাবে ক্রিকেট খেলা হোক। এ জন্য ভারতের ইতিবাচক ভূমিকা প্রয়োজন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড