• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রেকর্ডের বরপুত্র তামিম, জয়সুরিয়াকে টপকে গিয়েছেন যেখানে

  ক্রীড়া ডেস্ক

০৬ জুলাই ২০২৩, ১৫:৩১
তামিম

১৬ মার্চ ২০০৭, ত্রিনিদাদের পোর্ট অফ স্পেন ডাউন দ্যা ট্র্যাকে এসে জহির খানকে ছক্কা হাঁকালেন বয়স ১৮ ছোঁয়ার অপেক্ষায় থাকা এক তরুণ বাংলাদেশি ব্যাটসম্যান। ক্যারিয়ারের মাত্র পঞ্চম আন্তর্জাতিক ম্যাচ, প্রথমবারের মত শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে ব্যাট হাতে নেমেই তুলে নিলেন ফিফটি। ঐ ম্যাচে ফিফটি করেন বাংলাদেশের আরও দুই ব্যাটসম্যান, কিন্তু ভারতকে বিশ্বকাপ থেকে বিদায় করে দেওয়া হার উপহার দিতে তামিম ইকবালের অমন উড়ন্ত শুরুর ছিল বড় ভূমিকা। এরপর লম্বা সময় ধরে তার ব্যাটিংয়ের বিজ্ঞাপন চিত্র হয়েই ছিল ৫১ রানের ইনিংসটি।

বাংলাদেশের ব্যাটিং স্তম্ভ তামিম ইকবাল খান। বাংলাদেশ ক্রিকেটে রেকর্ডের বরপুত্র বলা ব্যাট হাতে ছড়িয়েছেন দারুণ কিছু রেকর্ড। বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটে সব ফরমেটে শতক আছে একমাত্র তামিমের। আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে সব ফরমেটে ১৫ হাজার রান করার কীর্তি আছে তামিমের। ওয়ানডেতে পরপর চার ম্যাচে চারটি হাফসেঞ্চুরির কীর্তিও আছে তার ঝুলিতে।

শুধু যে দেশের ব্যাটসম্যানদেরই রেকর্ড ছাড়িয়েছেন তা নয়। শ্রীলঙ্কা ক্রিকেট ইতিহাসের অন্যতম ব্যাটসম্যান সনাথ জয়াসুরিয়াকেও ছাড়িয়ে করেছিলেন রেকর্ড। ওয়ানডেতে এক মাঠে সর্বোচ্চ রানের রেকর্ড আছে বাংলাদেশি বাঁহাতি এই ওপেনারের। এর আগে এই রেকর্ডটি ছিল লঙ্কান বাঁহাতি ব্যাটসম্যান জয়াসুরিয়ার ঝুলিতে। তামিম কেড়ে নিয়েছেন তার রেকর্ড। শ্রীলঙ্কার কলম্বোয় আর প্রেমাদাসা স্টেডিয়ামে ১৯৯২ থেকে ২০০৯ সাল পর্যন্ত ৭১ ম্যাচে ৭০ ইনিংস খেলে ৩৮.৬৭ ব্যাটিং গড়ে ২ হাজার ৫১৪ রান করেন লঙ্কা এই বাঁহাতি ব্যাটসম্যান। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জয়াসুরিয়ার রেকর্ড ছাড়িয়ে যেতে তামিমের লেগেছিল ৭৩ ইনিংস।

ওয়ানডে দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হয়েছিলেন তামিম ইকবাল। এবার ক্রিকেটের এই ফরম্যাটে তাকে নিয়ে নানান আলোচনা-সমালোচনা ও বিতর্কের মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন দেশসেরা এই ওপেনার।

২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি সেই সময়ের অন্যতম ক্রিকেট পরাশক্তি কেনিয়ার বিপক্ষে দেশের হয়ে প্রথমবারের মতো লাল-সবুজের জার্সি গায়ে জড়িয়ে ছিলেন তামিম। এবার ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ চলাকালেই ভক্ত-সমর্থকদের হতাশ করে বিদায় বললেন এই ব্যাটার।দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২৪১ ওয়ানডে ম্যাচে খেলেছেন তামিম। ৩৬ দশমিক ৬২ গড়ে ৮ হাজার ৩১৩ রান করেছেন তিনি। এর মধ্যে ১৪টি সেঞ্চুরি, ও ৫৬টি ফিফটি রয়েছে তার। আফগানদের বিপক্ষে এই সংস্করণেই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেললেন ক্ল্যাসিকাল এই ব্যাটার।

৭০ টেস্টে ৩৮ দশমিক ৮৯ গড়ে তামিমের রান ৫ হাজার ১৩৪। ক্রিকেটের রাজকীয় এই ফরম্যাটে ১০ সেঞ্চুরির সঙ্গে ৩১টি অর্ধশতক হাঁকিয়েছেন তিনি। এই ফরম্যাটে দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান ও সেঞ্চুরি করেছেন তামিম।

অন্যদিকে টি–টোয়েন্টিতে ৭৪ ম্যাচে তামিম ১ হাজার ৭০১ রান করেছেন। ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে একমাত্র তারই রয়েছে সেঞ্চুরি।

এর আগে, ২০২২ সালের ১৬ জুলাই সামাজিক যোগাযোগমাধ্যমে হঠাৎ করেই টি-টোয়েন্টি ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছিলেন তামিম। এরপর থেকে শুধু টেস্ট আর ওয়ানডেই বাঁহাতি এই ওপেনারকে ২২ গজে দেখা গেছে।

আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ১৫ হাজারের বেশি রান করেছেন তামিম। লাল-সবুজের জার্সিতে অন্য কোনো ক্রিকেটার এতো রান করতে পারেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড